varsey sikkim

লাবনী চৌধুরী, ৬ জুলাই: ‘হাজার ফুলে ছেয়েছে যে পথ আমি চিনি, চিনি সে ঠিকানা…’। না, হাজার ফুল নয়, তবে আজ এমন এক ঠিকানার সন্ধান দেব যেখানে সত্যিই পথ ছেয়ে আছে ফুলে ফুলে। যে জায়গা কোনও স্বর্গ রাজ্যের থেকে কম নয়। রেড কার্পেট নেই ঠিকই তবে, এই ভ্যালিতে আপনাকে স্বাগত জানাতে রয়েছে ফুলের কার্পেট। পথ ঢেকে রয়েছে নানা রঙের ফুলে। লাল, হলুদ, সাদা আরও কত কি! তবে সে যেমন তেমন ফুলও নয়, স্বয়ং রডোডেনড্রন যে।

ঘুরে আসি: কালিম্পং-এর মাইরুং গাঁও

পাহাড় ও ফুলপ্রেমীদের কাছে একটি খুব পরিচিত নাম রডোডেনড্রন। পাহাড়ের কোলে ফুটে থাকা এই রডোডেনড্রনের ‘মেলা’ দেখতে বুহু মানুষ ছুটে আসেন এই জায়গায়। মার্চ-এপ্রিলে এই ভ্যালিকে চেনাই দায়। প্রকৃতি তখন ফুলের সাজে ঠিক যেনও নীল পরী, লাল পরী। ফুলের আভা মিলে মিশে গিয়েছে আকাশের নীল রঙে। যেনও নব বসন্তে রঙিন হয়ে উঠেছে সেও।

এই জায়গার নাম ভার্সে। পশ্চিম সিকিমের কোলে ফুলে মোড়া একটি ছোট্ট ভ্যালি। চাইলে এই ভার্সেতেই করে ফেলতে পারেন ট্রেকিং-এর হাতেখড়ি। তাই হাতে তিন- চারটে দিনের ছুটি পেলে চলে আসতেই পারেন পশ্চিম সিকিমের ওখরে-হিলে-ভার্সেতে।

কীভাবে আসবেন?

নিউ জলপাইগুড়ি, শিলিগুড়ি বা বাগডোগরা থেকে গাড়ি বুক করে চলে আসতে পারেন ওখরেতে। তবে গাড়িভাড়ার খরচ কমাতে চাইলে শেয়ার গাড়িতে চলে আসুন জোরথাং। সেখান থেকে সরাসরি ওখরের গাড়ি না পেলে, সোমবাড়িয়া হয়েও ওখরে চলে আসতে পারেন।

ঘুরে আসি : বৃষ্টি ভেজা দিনে কয়েকটা দিন জঙ্গলে কাটালে কেমন হয়?

পশ্চিম সিকিমের ওখরে থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা না গেলেও এই ছোট্ট পাহাড়ি গ্রাম আপনার মন কাড়বেই। বিশেষ করে এখানকার মানুষের আপ্যায়ন কোনও আত্মীয়ের চাইতে কম নয়। তাই একটা দিন এখানে থেকেই যেতে পারেন। পেয়ে হেটে ঘুরে নিতে পারেন গ্রামটি। একটি ছোট্ট মনাস্ট্রিও আছে। চাইলে সেটিও ঘুরে নিতে পারেন। রাতে হোমস্টের সুস্বাদু খাবার তার সঙ্গে হিমেল হাওয়া আর রাতের আকাশে তারা-মেঘেদের খেলা দেখতে দেখতে কখন যে সময় কেটে যাবে বুঝতেই পারবেন না।

ঘুরে আসি: কালিম্পং-এর শেরপাতার

পর দিন সকালে বেড়িয়ে পড়ুন ভার্সের উদ্দেশ্যে। আগে থেকে হোমস্টেতে বলে রাখলে তারাই ব্যবস্থা করে দেবে। ওখরে থেকে চলে আসুন হিলে। আর সেখান থেকেই পথ চলা শুরু স্বর্গ রাজ্যের (ভার্সের) উদ্দেশ্যে। একপা একপা করে এগোলেই দেখতে পাবেন আপনার আপ্যায়নে প্রকৃতি সবটা সাজিয়ে রেখেছে। টেবিলের ওপর শুধু একটা ফুলদানি নয়, গোটা একটা ফুলের রাজ্য শুধু আপনারই জন্য। সেই ফুলের রাজ্যের নাম ভার্সে।

কত খরচ?

গাড়ি ভাড়া : নিউ জলপাইগুড়ি থেকে ওখরে জন প্রতি প্রায় ১০০০ টাকা (শেয়ার গাড়ি)

থাকা, খাওয়া : চার বেলার খাওয়া-সহ প্রতিদিন ১০০০ থেকে ১২০০ টাকা জন প্রতি

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর