odisha-jagannath-temple-ghee-quality-test

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডু নিয়ে সম্প্রতি যে বিতর্ক শুরু হয়েছে, তা নতুন মাত্রা পেয়েছে। অভিযোগ, এই লাড্ডুতে ঘি ব্যবহার না করে পশুর চর্বি ও মাছের তেল মেশানো হয়েছে। এই পরিস্থিতির মধ্যে ওড়িশা সরকারের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সামনে এসেছে। এবার থেকে পুরীর জগন্নাথ মন্দিরের প্রসাদ রান্নায় ব্যবহৃত ঘির গুণমান পরীক্ষা করা হবে।

শত বাধা পেরিয়ে সফলতার শিখরে প্রিয়াঙ্কা চোপড়া

কি সিধান্ত নিলেন সরকার

পুরীর জেলা কালেক্টর সিদ্ধার্থ শঙ্কর জানিয়েছেন, যদিও পুরী মন্দিরে এমন কোনও অভিযোগ নেই, প্রশাসন স্বতঃপ্রণোদিত হয়ে সিদ্ধান্ত নিয়েছে কোঠা ভোগ (দেবতাদের উৎসর্গিত ভোগ) ও ‘বারদী ভোগ’ (ভক্তদের প্রসাদ)-এ ব্যবহৃত ঘির গুণমান পরীক্ষা করা হবে। ওড়িশা মিল্ক ফেডারেশন এই মন্দিরের একমাত্র ঘি সরবরাহকারী, কিন্তু তিরুপতি মন্দিরের সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে সরকারের এই উদ্যোগ।

বালুরঘাট হাসপাতালে বিজেপি নেত্রীর মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য

মন্দিরের সেবাইতদের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত করা হবে, যারা প্রসাদ তৈরি করেন। এক সেবাইত জানান, আগে মন্দিরের প্রদীপ জ্বালানোর জন্য যে ঘি ব্যবহার করা হত, তাতে নকল ঘি ব্যবহারের অভিযোগ উঠেছিল। এই কারণে সেই ঘি ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছিল।

হুগলিতে বন্যার জলে সাপের আতঙ্ক গ্রামবাসীরা

সরকারের এই নতুন উদ্যোগের ফলে মন্দিরের ভক্তদের মধ্যে আস্থা ফিরে আসবে বলেই আশা করা হচ্ছে। প্রসাদ তৈরি এবং সরবরাহে আরও স্বচ্ছতা আনার মাধ্যমে মন্দির কর্তৃপক্ষ ভক্তদের মধ্যে বিশ্বাস গড়তে চেষ্টা করছে। এর ফলে ভবিষ্যতে এমন বিতর্কের অবসান হবে বলেও ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর