Nnirmala critisize saugata

ব্যুরো নিউজ,১ আগস্ট: কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার পর থেকে বাংলার সাংসদরা আওয়াজ তুলছেন যে বাংলা বঞ্চিত হয়েছে, বাংলাকে কেন্দ্র কিছুই দেয়নি। আর এই অভিযোগে সরব হয়ে আরো একধাপ এগিয়ে মন্তব্য করে বসলেন দমদমের সাংসদ তৃণমূল কংগ্রেসের বর্ষিয়ান নেতা সৌগত রায় ।এখনও পর্যন্ত ব্রিটিশ সাম্রাজ্যের শিক্ষাব্যবস্থা থেকে হয়তো বেরিয়ে আসতে পারেননি এই বর্ষিয়ান নেতা।। বাজেট নিয়ে আলোচনায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে তিনি”প্রশিক্ষিত অর্থনীতিবিদ নন” বলে কটাক্ষ করেছেন । তার সঙ্গে তুলনা করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী মনমোহন সিং এবং পি চতাম্বারামের সঙ্গে। আর এই তুলনা টানার কারণ হলো মনমোহন সিং অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেছিলেন এবং পি চিদাম্বারাম হাওয়ার্ড ম্যানেজমেন্টের ডিগ্রিধারী কিন্তু কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সিতারা মান সে অর্থে বিদেশি কোন ডিগ্রী অর্জন করেননি, তিনি ভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন ফলে তিনি একজন প্রশিক্ষিত অর্থনীতিবিদ নন।

২৫০ কিমি পথ পাড়ি দিয়ে বাড়ি ফিরল মহারাজ

মমতা ব্যানার্জির শিক্ষার মান নিয়ে প্রশ্ন তোলেন

সৌগত রায়ের এই মন্তব্যের তীব্র কটাক্ষ করলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। তিনি সৌগতকে “উগ্র পুরুষবাদী” বলে আক্রমণ করলেন। নির্মলার কথায় “বাংলার যে মাটি আমাদের বন্দে মাতারাম দিয়েছে আজ সেখান থেকে অধ্যাপক সৌগত রায় কে পাচ্ছি আমরা, তিনি মন্তব্য করেছেন আমার চিন্তার দৈন রয়েছে। কারণ আমি এখনকার জে এন ইউ থেকে পড়েছি। মনমোহন সিংহের মত অক্সফোর্ড থেকে বা চিদাম্বার এর মত হাভার্ড থেকে নয়।”পাশাপাশি তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের শিক্ষার বিষয় প্রশ্ন তোলেন। তিনি বলেন মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত কলেজে পড়াশোনা করেছেন। অপরদিকে চন্দ্রিমা ভট্টাচার্য কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছে। তার জন্য তারা কি  তাহলে রাজ্য চালাতে বা রাজ্যের অর্থ দপ্তর চালাতে ব্যর্থ হয়েছেন? অপরদিকে তিনি প্রশ্ন তোলেন অক্সফোর্ড বা হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে কোন অংশে কি কম আছে ভারতের বিশ্ববিদ্যালয় গুলির শিক্ষার গুণগতমান।

ডি দিল্লিতে ডাকতেই ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ অভিষেক,কী নির্দেশ শীর্ষ আদালতের?

সেখানে দাঁড়িয়ে সৌগত রায় এর এই ধরনের মন্তব্য খুবই হতাশজনক যে তিনি দেশীয় শিক্ষাকে রাজনীতির ময়দানে আমল দিতে চান না। পরোক্ষভাবে তিনি তাহলে পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এবং পশ্চিমবাংলার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের দিকেও আঙুল তুলছেন যেহেতু তারা পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত নন। ফলে সৌগত রায়ের যে ভারতের বিশ্ববিদ্যালয় থেকে যারা পড়াশোনা করেন তাদের চিন্তার দৈন্য রয়েছে এমনটা ভাবা উগ্র পুরুষবাদী এই অধ্যাপক এর চিন্তাভাবনার প্রকাশ তা নিয়ে সরব হয়েছেন নির্মলা সীতারামন।

অপরদিকে সৌগত বলছেন বাংলায় ব্রিটিশ জামানার থেকেও এখন আর্থিক বৈষম্য বেশি। উত্তরে সিতারামন বলেন “ব্রিটিশ জমানায় বাংলার মানুষ খেতে পেত না। বাংলার সব সম্পদ কাজে লাগানো হতো যুদ্ধের জন্য। তখনকার ছবি দেখলে বোঝা যায় হাড্ডি সার তখন বাংলার মানুষের চেহারা সেই বাংলা আজকের চেয়ে ভালো। অত্যন্ত লজ্জাজনক এই মন্তব্য”

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর