Nirav Modi

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :ঋণখেলাপির মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদীর ২৯ কোটি ৭৫ লক্ষ টাকার সম্পত্তি অস্থায়ীভাবে বাজেয়াপ্ত করেছে তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেন্দ্রীয় এজেন্সিটির মুম্বই আঞ্চলিক দফতর জানিয়েছে, বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন, ২০২২ (পিএমএলএ) এর অধীনে এই বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

বর্ধমান মেডিক্যাল কলেজে দাবিগুলি অবশেষে মেনে নেওয়া হলো: অধ্যক্ষ ও বিতর্কিত চিকিৎসকের বদলি

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে লোন

ইডির অভিযোগ অনুযায়ী, নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর সঙ্গে প্রায় সাত হাজার কোটি টাকার প্রতারণা করেছেন। এখন পর্যন্ত ইডি তার চার হাজার কোটি টাকার বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করতে সক্ষম হয়েছে। আদালতের নির্দেশে কিছু সম্পত্তি নিলাম করে প্রায় ৭১ কোটি টাকা পিএনবিকে ফিরিয়ে দেওয়া হয়েছে। বাকিগুলোর নিলামের জন্য এখনও শুনানি চলছে, কিন্তু নীরব মোদীর শিবির সেই প্রক্রিয়ায় আইনি বাধা দিতে চেষ্টা করছে।

আরজি কর কাণ্ডঃবিচারের দাবিতে কলকাতার রাজপথে প্রতিবাদ মিঠুন চক্রবর্তীর

২০১৮ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে লোন প্রতারণার মামলায় অভিযুক্ত হওয়ার পর নীরব মোদী দেশ ছেড়ে পালিয়ে যান। তার বিরুদ্ধে তদন্ত শুরু হওয়ার পর তিনি ব্রিটেনে চলে যান। ২০১৯ সালে ব্রিটেনের পুলিশ তাঁকে গ্রেফতার করে। বর্তমানে তিনি লন্ডনের জেলে বন্দি রয়েছেন। নয়াদিল্লি তার প্রত্যাবর্তনের চেষ্টা চালাচ্ছে, কিন্তু নীরব মোদী দেশে ফিরতে অনিচ্ছুক। ব্রিটেনের আদালত জানিয়েছে যে, মোদীর বিরুদ্ধে টাকা নয়ছয়ের যথেষ্ট প্রমাণ রয়েছে।

ইডি’র সাম্প্রতিক পদক্ষেপগুলো একদিকে যেমন নীরব মোদীর বিরুদ্ধে আন্তর্জাতিক আর্থিক অপরাধের মোকাবিলা করছে, তেমনি অন্যদিকে এই পদক্ষেপ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মতো আর্থিক প্রতিষ্ঠানের প্রতি প্রতিশ্রুতি নিশ্চিত করতে সাহায্য করবে। ঋণখেলাপি গুজরাতি ব্যবসায়ীর বিরুদ্ধে এসব পদক্ষেপ কেবল আইনগতভাবে নয়, বরং ন্যায়ের পথে অগ্রসর হওয়ারও একটি গুরুত্বপূর্ণ সোপান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর