[rank_math_breadcrumb]
new-ration-card-aadhaar-mandatory

ব্যুরো নিউজ, ১৯ অক্টোবর :রাজ্য খাদ্য দফতরের পক্ষ থেকে নতুন রেশন কার্ডের রেজিস্ট্রেশনের জন্য এবার থেকে আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল ভুয়ো বা জাল রেশন কার্ডের সমস্যা রোধ করা। ফলে, নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে হলে প্রয়োজন হবে আধার কার্ডের জেরক্সের। তবে ১ থেকে ৫ বছরের শিশুদের রেশন কার্ডের ক্ষেত্রে এই নিয়মে কিছু ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ, শিশুদের জন্য আবেদন করার সময় আধার কার্ডের প্রতিলিপি জমা দিতে হবে না।

বাংলাদেশ জলসীমায় প্রবেশকারী ৪৮ ভারতীয় মৎস্যজীবী গ্রেফতার

কেন এত বড় পদক্ষেপ নিলেন সরকার

শীঘ্রই বন্ধ হতে চলেছে মুকেশ অম্বানীর ওটিটি প্ল্যাটফর্ম ‘জিও সিনেমা’

বিগত কয়েক বছরে রাজ্য সরকার একাধিক ভুয়ো রেশন কার্ড বাতিল করেছে। কেন্দ্রীয় সরকারের তরফে বারবার অভিযোগ উঠেছে যে রাজ্য ভুয়ো রেশন কার্ড বাতিল করার জন্য কোনও কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে না। অনুপ্রবেশকারীদের বিষয়টি আলোচনায় উঠে এসেছে, যারা বাংলায় অনুপ্রবেশ করে রেশন কার্ডের সুবিধা পাচ্ছেন। এই সমস্যা সমাধানের জন্যই খাদ্য দফতর নতুন পদক্ষেপ নিয়েছে।

স্বচ্ছতা আনতে এবং রেশন কার্ডের রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় গোপনীয়তা বজায় রাখতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। সাম্প্রতিক একটি পর্যালোচনা বৈঠকে দেখা গেছে, অনেক পরিবারে একজনের নামে একাধিক রেশন কার্ড রেজিস্টার করা হয়েছে বিভিন্ন ঠিকানায়। পাশাপাশি, অনেক ক্ষেত্রে দেখা গেছে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ নেই।

ভারত-কানাডার সম্পর্ক তলানিতেঃ সন্দীপ সিং সিন্ধুর বিরুদ্ধে সন্ত্রাসবাদ মামলা

তবে, ১ থেকে ৫ বছর বয়সী শিশুর রেশন কার্ডের জন্য আবেদন করতে হলে শুধুমাত্র শিশুর জন্মের শংসাপত্র দিতে হবে। শিশুর বয়স ৫ বছর হয়ে গেলে রেশন কার্ড আপডেট করার সময় অবশ্যই আধার নম্বর দিতে হবে। এই পদক্ষেপগুলি রাজ্যে রেশন কার্ডের ব্যবস্থাপনাকে আরও সুশৃঙ্খল ও কার্যকর করার লক্ষ্যে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর