nepal-climbing-accident-russian-expedition-deaths

ব্যুরো নিউজ,৯ অক্টোবর:নেপালে পর্বতারোহণ করতে গিয়ে আবারও মর্মান্তিক পরিণতির শিকার হলেন পাঁচজন রুশ অভিযাত্রী। দু’দিন আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর, মঙ্গলবার নেপাল সরকারের পর্যটন বিভাগের কর্মকর্তারা তাদের মৃত ঘোষণা করেছেন।ধৌলাগিরি পর্বত শৃঙ্গ জয় করতে গিয়ে এই দুঃখজনক ঘটনা ঘটে। ধৌলাগিরি বিশ্বের সপ্তম উচ্চতম পর্বত এবং এটি ৮,১৬৭ মিটার (২৬,৭৯৫ ফুট) উঁচু। নেপালের পর্যটন বিভাগের কর্মকর্তা রাকেশ গুরুং জানান, গত ৬ অক্টোবর সন্ধ্যা থেকে ওই অভিযাত্রীদের কোনও খবর পাওয়া যাচ্ছিল না।

কাঞ্চন মল্লিকের ভক্ত দের জন্য দারুন সুখবর

হেলিকপ্টারের সাহায্যে খোঁজ

উদ্ধারকারী দল হেলিকপ্টারের সাহায্যে নিখোঁজ অভিযাত্রীদের খোঁজ শুরু করে এবং ৭,৭০০ মিটার উচ্চতা থেকে তাদের দেহ আবিষ্কার করে। রাকেশ গুরুং আরও জানিয়েছেন, অভিযাত্রীদের দলে একজন সদস্য ছিল, যিনি শৃঙ্গের দিকে না গিয়ে নিরাপদ স্থানে অবস্থান করেছিলেন। তাঁকে উদ্ধার করে কাঠমাণ্ডুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।নেপাল বরাবরই পর্বতপ্রেমী ও পর্বতারোহীদের জন্য আকর্ষণের কেন্দ্র। প্রতি বছর বিশ্বজুড়ে হাজার হাজার অভিযাত্রী এখানে আসেন বিভিন্ন শৃঙ্গ জয় করতে। কিন্তু মাঝে মাঝে ঘটে যাওয়া দুর্ঘটনাগুলি নিরাপত্তার ওপর প্রশ্ন তোলে।

কলকাতার পুজোয় ডাক্তারদের নতুন উদ্যোগ

গবেষণায় দেখা গেছে, পৃথিবীর বিভিন্ন দেশে পর্বতারোহণের জন্য অনেক সংস্থা ব্যবসা করে, ফলে এই ক্ষেত্রে প্রতিযোগিতা বেড়েছে। কিন্তু অভিযাত্রীদের নিরাপত্তার প্রতি সঠিক নজর না দেওয়ার কারণে দুর্ঘটনাগুলি ঘটছে।১৯৬০ সালে প্রথম ধৌলাগিরি পর্বত শৃঙ্গে পৌঁছান সুইৎজারল্যান্ড ও অস্ট্রিয়ার একটি যৌথ দল। তারপর থেকে অসংখ্য অভিযাত্রী এই শৃঙ্গ জয় করেছেন। তবে, এই দুর্ঘটনা আবারও প্রমাণ করল যে, পর্বতারোহণে ঝুঁকি সবসময় বিদ্যমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর