nasa-space-history-19-astronauts-in-orbit

ব্যুরো নিউজ,১৭ সেপ্টেম্বর:মহাশূন্যকে চেনার লড়াই যত জোরদার হচ্ছে,মহাকাশে মানুষের যাতায়াতও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। চাঁদ ও মঙ্গলে বাসস্থানের স্বপ্ন বাস্তবায়নের  জন্য   নাসা নতুন এক ইতিহাস রচনা করেছে যা মানবসভ্যতার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে বন্ধুত্ব, গণধর্ষিতা তরুণী

ঐতিহাসিক মুহূর্ত

বর্তমানে মহাশূন্যে ১৯ জন মানুষ রয়েছেন যারা পৃথিবীকে প্রদক্ষিণ করছেন। এটি এমন একটি ঘটনা যা এর আগে কখনও ঘটেনি। আন্তর্জাতিক স্পেস স্টেশনে (আইএসএস) এতজন মহাকাশচারীকে একসঙ্গে আগে থাকতে দেখা যায়নি। এই ঐতিহাসিক মুহূর্তটি নাসা সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছে।ভারতীয় বংশোদ্ভূত নাসার নভশ্চর সুনিতা উইলিয়ামস আন্তর্জাতিক স্পেস স্টেশনে আগেই ছিলেন। যদিও তা্র ফেরার পরিকল্পনা অস্বচ্ছ, সম্প্রতি আরও তিন নভশ্চর সেখানে যোগ দিয়েছেন। গত বুধবার রাশিয়ার সয়ুজ ক্যাপসুলে করে একজন নাসার মহাকাশচারী এবং দুই রাশিয়ান মহাকাশচারী আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছেছেন। এর ফলে বর্তমানে মহাশূন্যে মোট ১৯ জন মহাকাশচারী অবস্থান করছেন।

তিন শহরে মদ বিক্রি নিষিদ্ধ: শান্তির উৎসবে নিরাপত্তার নিশ্চিতকরণ

এই ১৯ জন মহাকাশচারী আন্তর্জাতিক স্পেস স্টেশনে বসে পৃথিবীকে প্রদক্ষিণ করে চলেছেন এবং নানাধরনের বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে যে, এতজন মহাকাশচারীর একসঙ্গে মহাশূন্যে থাকা একটি প্রথম সাফল্য। মহাশূন্য থেকে এখনই কেউ পৃথিবীতে ফিরছেন না, তাই এই সংখ্যা ১৯ জনই থাকবে।মহাকাশের ইতিহাসে এই নতুন মাইলফলক নাসার অবদানের এক নতুন অধ্যায় উন্মোচন করছে। এতে স্পষ্ট হচ্ছে, মহাশূন্যের ব্যাপারে মানুষের আগ্রহ ও সক্ষমতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, যা ভবিষ্যতের মহাকাশ মিশনের জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর