Moghlai Chicken Maharani

লাবনী চৌধুরী, ৯ জুন : ছুটির দিনে বাঙালির মাংস ভাত না হলে ঠিক জমে নাকি? তবে রোজকার একঘেয়ামি চিকেন কষা, চিলি চিকেন খেতে খেতে বোর হয়ে গেছেন? তবে ট্রাই করুন চিকেন মহারানি। বাচ্চা থেকে বড় সকলেই খাবে আঙুল চেটে। কিংবা বাড়িতে অতিথি এসে থাকলেও মন জয় করতে বানিয়ে ফেলুন এই রেসিপি।

গরমে প্রাণ জোরানো ম্যাঙ্গো পুডিং বানাতে পারেন বাড়িতেই

উপকরণ-

বড় কাটের চিকেন ১ কেজি, ১ কাপ দই, আদা- রসুন বাটা, পরিমাণ মত গল মরিচ গুড়ো ও গরম মশলা, অর্ধেক লেবুর রস, পরিমাণ মত নুন।

পদ্ধতি-

উপরে উল্লেখ করা উপকরণ গুলি দিয়ে মাংসটিকে ভালো করে ম্যারিনেট করে রেখেদিন অন্তত ৩০ মিনিট। অন্যদিকে একটা কড়াইতে নিয়ে নিন গোটা ধনে, গোটা সাদা জিরে, মৌরি, কয়েকটি গোটা এলাচ, জায় ফল ও জৈত্রি, কয়েকটি শুঁকন লঙ্কা।  এগুলো হাল্কা হিটে কিছুক্ষণ নেড়ে নিন কড়াইয়ে। মশলায় গল্ডেন রং এসে গেলে নামিয়ে নিয়ে গোটা মশলা গুলো গুড়ো করে নিন।

রান্নার গ্রেভির জন্য কয়েকটা কাজু, খোলা ছাড়ানো বাদাম, কয়েকটা কাঁচা লঙ্কা, একটু জল দিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে চারমগজও নিতে পারেন।

এবার একটা কড়াইতে পরিমাণ মত তেল নিয়ে নিন। তাতে দিয়ে দিন কেটে রাখা পেয়াজ। পেয়াজ হাল্কা লাল হয়ে এলে এতে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনটা দিয়ে দিন। এবার হাই ফ্লেমে চিকেনটি কিচ্ছুক্ষণ রান্নার পর মিডিয়াম ফ্লেমে ঢাকা দিয়ে রান্না করুন। তারপর কাজু- বাদামের পেস্টটি অ্যাড করে নিন। এবার কিছুক্ষণ পর গ্রেভি থেকে তেল ছাড়তে শুরু করবে।  তখন গুড়ো করে রাখা মশলা পরিমাণ মত দিয়ে দিন। ভালো করে নাড়িয়ে নিয়ে, এতে কিছুটা ফ্রেস ক্রিম ও কস্তুরি মেথি মিশিয়ে নিন। এবার ভালো করে নাড়ে চেড়ে নামিয়ে নিন। যদি একটু ঝোল পছন্দ করেন তবে পরিমাণ মত জল দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিতে পারেন। চাইলে ধনে পাতাও দিতে পারেন।

এবার গরম গরম পরটা, নান বা তন্দু বা রুমালি রুটির সঙ্গে পরিবেশন করুন। পাট চেটে খাবে ছোট থেকে বড় সকলে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর