modhi photo

ব্যুরো নিউজ,২৬ জুলাই: তৃতীয়বার ক্ষমতায় এসে এনডিএ জোট সরকার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে। এবার সেই বাজেট পরবর্তী অধিবেশনে দিল্লির বিজ্ঞান ভবনে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সি আই আই এর বাজেট পরবর্তী অধিবেশনে (CII After Budget Session Discussion) ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য এর দিকে যে গুরুত্ব দেওয়া হচ্ছে সেই বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করেন। তার কথায়, গত ১০ বছরে ২৫ কোটি মানুষ দারিদ্রসীমা থেকে বেরিয়ে এসেছে।

প্যারিস অলিম্পিক্সে জোড়া পদক মনু ভাকেরের ঝুলিতে

বাজেট পরবর্তী অধিবেশনে আর কি বললেন প্রধানমন্ত্রী?

ফর্মার প্রেসিডেন্ট, দিল্লির কথায় রেগে লাল অধীর, মমতা বিরোধিতায় পা বাড়াবেন কোন পথে?

সি আই আইয়ের বাজেট পরবর্তী অধিবেশনে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমাদের সরকার গত ১০ বছরে দেশের প্রতিটি খাতের অর্থনীতির বৃদ্ধির দিকে নজর দিয়েছে। আজ বিশ্ব ভারতের শক্তিকে স্বীকৃতি দিতে শুরু করেছে। সমস্ত সংকট এবং চ্যালেঞ্জের মধ্যেও বিশ্বের অন্যান্য দেশগুলির মধ্যে ভারত উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা পাচ্ছে। মোদী তার বক্তব্যে দেশের কর্মসংস্থানের প্রসঙ্গে প্রযুক্তির বিষয়টি উল্লেখ করেন। মোদী বলেন, প্রযুক্তি বর্তমান আর প্রযুক্তি ভবিষ্যৎ। লক্ষ লক্ষ তরুণের আগামী দিন এই প্রযুক্তির সঙ্গে যুক্ত। সরকার সেই দিকে নজর দিয়ে গুরুত্বের সঙ্গে কাজ করছে।

স্বাস্থ্যের বেহাল দশা, মমতার দাবি উড়িয়ে বিরোধী সুর তৃণমূল সাংসদ রচনার গলায়

এরপরেই মোদী পূর্ববর্তী সরকারের উদ্দেশ্যে আক্রমণ করে বলেন, ২০১৪ সালের আগে বাজেটে ঘোষণা করা হতো। কিন্তু কাজ হতো না। আগের সরকার প্রকল্পগুলির বাস্তবায়নের উপর জোর দিতো না। আজ সেই সমস্ত ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে। পরিকাঠামোর উন্নতি হচ্ছে। গত ১০ বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে ভারত পরিণত হয়েছে। শীঘ্রই ভারত এগিয়ে আরো উন্নততর দেশ হিসেবে মাথা তুলবে। মোদীর কথায়, বিশ্বে একাধিক বিপর্যয় ঘটেছে। মহামারী থেকে শুরু করে যুদ্ধের প্রভাব আমাদের ভুগতে হয়েছে। এই চ্যালেঞ্জগুলি যদি না থাকতো তাহলে ভারত অনেক এগিয়ে যেত।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর