image

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :সপ্তাহখানেক আগে অভিনেতা মিঠুন চক্রবর্তীর হাত ভেঙে গেছে, কিন্তু শারীরিক অসুস্থতা সত্ত্বেও তিনি এবার কলকাতার রাজপথে নেমে এলেন। আরজি কর-কাণ্ডের বিচাররের দাবি করতে গিয়ে মিঠুন চক্রবর্তী গত বুধবার একটি বিশেষ প্রতিবাদ মিছিলে অংশগ্রহণ করেন।বুধবার সকালে সিমলা স্ট্রিট থেকে শ্যামবাজার পাঁচ মাথার মোড় পর্যন্ত ‘বিবেক জাগরণ যাত্রা’ নামে একটি পদযাত্রার আয়োজন করা হয়েছিল,স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতার দিন উপলক্ষে। এই পদযাত্রার আয়োজন করেছিলেন বিদ্বজ্জনদের একাংশ, এবং এতে অংশ নিয়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার, প্রাক্তন আমলা তথা প্রাক্তন সাংসদ বিক্রম সরকার, চিকিৎসক কুণাল সরকার এবং শিক্ষক বিমলশঙ্কর নন্দ প্রমুখ।

ত্বকের পরিচর্যা: পুরুষদের জন্য কোন নিয়মগুলি অপরিহার্য?

জোড়াবাগানের ‘গৌরাঙ্গ’ মিঠুন চক্রবর্তী

মিছিলে অংশগ্রহণ করা সত্ত্বেও, শারীরিক অসুস্থতার কারণে মিঠুন চক্রবর্তী হাঁটেননি। বরং, তিনি একটি হুডখোলা জিপের সামনের আসনে বসে কর্মসূচিতে অংশ নিয়েছেন। মিছিলের উদ্যোক্তারা জানিয়েছেন যে, স্বামী বিবেকানন্দের আদর্শকে স্মরণ করেই এই পদযাত্রার আয়োজন করা হয়েছিল। ১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার শিকাগো শহরে স্বামী বিবেকানন্দ সারা বিশ্বের বিবেকের জাগরণ ঘটিয়েছিলেন। কিন্তু আজ ১৩১ বছর পরে তাঁর নিজ শহর কলকাতাতেই বিবেকের অভাবে মানুষ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

রাজ্যে ৭২ ঘণ্টার ট্রাক ধর্মঘট: পুজোর বাজারে কী প্রভাব পড়তে পারে?

আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনা সমাজের মনুষ্যত্বকে নাড়িয়ে দিয়েছে, তাই এই ঘটনার প্রতিবাদ হিসেবে শিকাগো বক্তৃতার দিনেই এই মিছিলের আয়োজন করা হয়েছে। মিঠুন চক্রবর্তীর মতো এক তারকা তাঁদের উদ্যোগে অংশগ্রহণ করায় উদ্যোক্তারা তাঁকে ধন্যবাদ জানিয়েছেন।মিছিলের আহ্বায়ক ছিলেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য স্মৃতিকুমার সরকার। বিকাল ৪টা নাগাদ হেদুয়ায় স্বামী বিবেকানন্দের পৈতৃক বাসস্থান থেকে মিছিল শুরু হয়ে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজি সুভাষচন্দ্রের মূর্তির পাদদেশে এসে শেষ হয়।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়েছে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও সাধারণ মানুষ পথে নেমে এসে মিছিল, জমায়েত এবং মানববন্ধনের মাধ্যমে প্রতিবাদ করছেন। কলকাতার ব্যস্ত রাস্তা এই প্রতিবাদে স্তব্ধ হয়ে গেছে। বুধবার সেই প্রতিবাদে শামিল হয়েছেন জোড়াবাগানের ‘গৌরাঙ্গ’ মিঠুন চক্রবর্তী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর