march-in-chandni-chowk-sehifa-daughter-justice

ব্যুরো নিউজ,৩ অক্টোবর:অক্লান্ত মিছিল তখন চাঁদনি চকে চলছে। তুমুল স্লোগান শুনতে পাচ্ছে না সাড়ে তিন বছরের ক্লান্ত মেয়ে।সে এক তরুণীর কাঁধে ঘুমিয়ে রয়েছে। তার মাথায় সাদা ফেট্টিতে লাল দিয়ে লেখা, “তিলোত্তমা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই।” পিঠে সাঁটা পোস্টারে লেখা, “আমার আন্টির বিচার চাই, আমার মায়ের বিচার চাই।” পাশে মুষ্টিবদ্ধ হাত তুলে বিচার দাবি করছেন এক মহিলা। তিনি মেরুন রঙের হিজাব পরেছেন।তার নাম সেরিফা খাতুন।

আরজি কর হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার হত্যাঃ রহস্যময় ঘটনার খোঁজে সিবিআই

মেয়ে কোলে নিয়ে মিছিলে হাঁটা

সেরিফা মেয়েকে কোলে নিয়ে মিছিলে হাঁটছিলেন, কিন্তু একটানা কোলে নিয়ে হাঁটতে কষ্ট হচ্ছিল। পাশে থাকা এক তরুণী কাঁধ এগিয়ে দেন, এবং মেয়েকে তার কাঁধে দিয়ে সেরিফা ধর্মতলার দিকে এগিয়ে যেতে থাকেন। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থেকে এসেছেন তিনি। যখন জুনিয়র ডাক্তাররা স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান করছিলেন, তখনই তিনি কলকাতায় চলে আসেন। সেরিফা বলেন, “বিচার চাই। বিচার চাই। জাস্টিস…জাস্টিস!” ঘাটাল থেকে কলকাতায় আসার কারণ জানতে চাইলে তিনি জানান, “হ্যাঁ! স্বাস্থ্য ভবনের সামনে আছি। বিচার চাই।”যে তরুণী শিশুটিকে কোলে নিয়ে হাঁটছিলেন, তিনি সেরিফাকে দেখে জানান, “ওঁর কষ্ট হচ্ছিল, তাই আমি কোলে নিয়েছি। ভাগাভাগি করে কোলে নিলে অসুবিধা হয় না।”  একসাথে পথে হাটতে থাকলে এবং প্রতিবাদের ভাষা এক হলে  অপরিচিতরা   আত্মীয় হয়ে ওঠে। সেরিফার কন্যা সেই তালিকায়  পড়ে।সেরিফা বলেন, “মেয়ে মিছিল শুরুর সময় জেগে ছিল, পরে ঘুমিয়ে পড়েছে। আবার জেগে যাবে।”

বিজেপি নেত্রীর থানায় ধর্নাঃ ছাত্রের মৃত্যুর প্রতিবাদে উত্তাল বাঁশদ্রোণী

বুধবার জুনিয়র ডাক্তারদের মিছিল কলেজ স্কোয়্যার থেকে শুরু হয়ে ধর্মতলায় শেষ হয়। মিছিলে নানা ধরনের স্লোগান শোনা যায়, যার মূল কথা ‘বিচার চাই’। দেখা গেছে বেগম রোকেয়া থেকে প্রীতিলতা ওয়াদ্দেদার, মাস্টারদা সূর্য সেন থেকে ভগৎ সিংয়ের ছবি। রবীন্দ্রনাথ ঠাকুরের ছবির নিচে লেখা ছিল, “মুক্ত করো ভয়।”মিছিলের একেবারে শেষ প্রান্তে কয়েক জোড়া ঢাকও ছিল। সেখানে ছিলেন সেরিফা, যিনি মেয়েকে কোলে নিয়ে কলকাতায় এসেছেন। তার কন্যা  কথা বলতে শিখেছে, এবং অনেক কিছুর সঙ্গে বলতে শিখে গিয়েছে, “উই ওয়ান্ট জাস্টিস।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর