Manohar Joshi passed away

ব্যুরো নিউজ, ২৩ ফেব্রুয়ারি: না ফেরার দেশে চলে গেলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৬ বছর। জানা গিয়েছে, তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। মুম্বইয়ের একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। আজ ভোরে হাসপাতালেই তিনি তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দুপুরে মুম্বইয়ের শিবাজি পার্কে শেষকৃত্য সম্পন্ন হবে তাঁর।

আজ দুপুরেই পঞ্চভূতে বিলীন প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশী

হাজিরা এড়িয়ে উল্টে ইডি-র বিরুদ্ধেই আদালতে মহুয়া!

তাঁর রাজনৈতিক জীবনের সূচনা হয়েছিলো ১৯৬৭ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস এর হাত ধরে। তিনি মুম্বাইয়ের মেয়র পদেও আসীন ছিলেন। এরপর তিনি মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী বালাসাহেব ঠাকরের দল শিবসেনায় যোগ দিয়ে শীর্ষে উঠে আসেন। সেই দলের থেকে তিনি প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। তিনি ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদ সামলেছিলেন। এরপর তিনি মুম্বই উত্তর-মধ্য কেন্দ্রের সাংসদ নির্বাচিত হন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি লোকসভার প্রাক্তন স্পিকার হিসেবে নিজের দায়িত্ব পালন করেন।

Manohar Joshi

মনোহর জোশী ১৯৩৭ সালের ২ ডিসেম্বর মহারাষ্ট্রের রায়গড় জেলার নান্দভিতে জন্মগ্রহন করেন। তাঁর পড়াশোনা মহারাষ্ট্রে। তিনি তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন একজন শিক্ষক হিসেবে।

Advertisement of Hill 2 Ocean

তাঁর স্ত্রী অনেক আগেই মারা গিয়েছেন। তাঁর ২ কন্যা ও ১ পুত্র আছে। জানা গিয়েছে, তিনি ২০২৩ সাল থেকেই অসুস্থ ছিলেন। তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে গোটা রাজনৈতিক মহল জুড়ে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর