make-in-india-success-mobile-manufacturing

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি ঘোষণা করেছেন যে, ভারতের মোবাইল উৎপাদন খাতের অসাধারণ সাফল্য এসেছে মেক ইন ইন্ডিয়া উদ্যোগের ফলে। তিনি জানান, ২০১৪ সালে দেশে মাত্র দুটি মোবাইল তৈরির কারখানা ছিল, আর আজ তা বেড়ে দাঁড়িয়েছে ২০০টিতে। মোবাইল রফতানির পরিমাণ গত ১০ বছরে staggering ৭৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে।

ম্যাসন মাউন্টের সারপ্রাইজ পেয়ে খুশিতে আতহারা গায়ক অরিজিৎ সিং

৯৯ শতাংশ দেশেই তৈরি হচ্ছে

মোদী জানান, বর্তমানে ভারতে ব্যবহৃত মোবাইলের ৯৯ শতাংশ দেশেই তৈরি হচ্ছে, যা ভারতের উৎপাদন সক্ষমতার একটি নতুন মাত্রা নির্দেশ করে। তিনি বলেন, “বিশ্বে মোবাইল উৎপাদনে ভারত এখন দ্বিতীয় স্থানে রয়েছে,” যা ভারতীয় শিল্পের অগ্রগতি এবং আন্তর্জাতিক বাজারে দেশটির অবস্থান শক্তিশালী করেছে।মোদী ২০১৪ সালের ২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকেই বিদেশি সংস্থাগুলিকে ভারতে কারখানা স্থাপনের আহ্বান জানিয়েছিলেন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর মেক ইন ইন্ডিয়া উদ্যোগের সূচনা করে তিনি দেশের উৎপাদন সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে একটি নতুন পথ চলা শুরু করেন।মোদী  দেশবাসীকে ধন্যবাদ জানান এবং মেক ইন ইন্ডিয়ার সাফল্যে প্রত্যেকের অবদানের প্রশংসা করেন। তিনি বলেন, “১০ বছর আগে একটি লক্ষ্য নিয়ে আমরা যাত্রা শুরু করেছিলাম। সেই লক্ষ্য ছিল ভারতকে শুধুমাত্র আমদানিকারক দেশ হিসেবে নয়, বরং রফতানিকারক দেশ হিসেবে গড়ে তোলা।”

ভারতীয় ওষুধ শিল্পে সঙ্কটঃ৫০টিরও বেশি ওষুধ ‘নট অব স্ট্যান্ডার্ড কোয়ালিটি’

মোবাইল উৎপাদনের উদাহরণ তুলে ধরে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে মেক ইন ইন্ডিয়ার প্রভাবের কথা জানান। তিনি আরও বলেন, “ভারতের প্রতিভাশালী জনগণের কারণে এই পরিবর্তন সম্ভব হয়েছে। দেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছে এবং আমরা যেকোনো প্রতিকূলতাকে অতিক্রম করতে সক্ষম।”মোদীর বক্তব্য অনুযায়ী, মেক ইন ইন্ডিয়া কেবল একটি উদ্যোগ নয়, বরং একটি আন্দোলন, যা দেশকে স্বনির্ভর করতে সাহায্য করবে। আগামী দিনগুলিতে আরও বেশি বিদেশি বিনিয়োগ এবং উৎপাদন খাতের উন্নয়ন করার লক্ষ্যে সরকার কাজ করবে।     ভারত বিশ্ববাজারে একটি শক্তিশালী প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে আশা করছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর