photo

ব্যুরো নিউজ,১০ সেপ্টেম্বর:কিছুদিন আগে খবরে এসেছিল ভারতে এম পক্স বা মাঙ্কি পক্স ঢুকে পড়েছে।এম পক্সে আক্রান্ত  হয়েছিলেন এক ব্যক্তি। কিন্তু সেটি আদৌ মাংকি পক্স ছিল কিনা সে বিষয়ে সন্দেহ  ছিল স্বাস্থ্য মন্ত্রকের।সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নিশ্চিত করেছে যে আক্রান্ত ব্যক্তিটি এম পক্সেই আক্রান্ত হয়েছিল। তারা  জানিয়েছে আক্রান্ত ওই ব্যক্তি অন্য কোন দেশ থেকে ভারতে এসেছিলেন। ইতিমধ্যেই তাকে আইসোলেশনে পাঠানো হয়েছে। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে বিশ্ব সংস্থা (WHO) এম পক্সের যে প্রজাতির জন্য বিশ্বে জরুরি অবস্থা জারি করেছে সেই প্রজাতির ভাইরাসে আক্রান্ত হননি ওই যুবক। তাই সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নির্দেশিকা জারি করে দেশবাসীকে আতঙ্কিত না হওয়ার কথা বলেছে।

ব্রেন ক্যানসারের কারন অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার নয় ! কি জানাল WHO?

‘ক্লেড ১’ এবং ‘ ক্লেড ২’ প্রজাতি

এম পক্সের ‘ক্লেড ১’ প্রজাতির ভাইরাস নিয়ে সতর্কতা জারি করেছে WHO  । কিন্তু ওই যুবকটি এম পক্সের ‘ ক্লেড ২’ প্রজাতির ভাইরাসে আক্রান্ত। এই প্রজাতির ভাইরাস ভারতবর্ষে আগেও পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ওই যুবক এখন সুস্থ রয়েছেন। তার আর অন্য কোন রকম শারীরিক সমস্যা নেই।

আরজি কর কাণ্ডঃবিশেষ তথ্য হাতে পাওয়ার ফলেই কি তরুণী চিকিৎসকের মৃত্যু

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলোকে একটি  নির্দেশিকা দিয়েছে ।নির্দেশিকায় বলেছে এম পক্স নিয়ে সতর্ক হতে ,সমস্ত পরিস্থিতির ওপর নজর রাখতে , এবং কেউ এই ভাইরাসে সংক্রমিত হলে তাকে নিভৃতবাসে বা  আইসোলেশনে রাখার নির্দেশ দেওয়া হয়েছে ।আক্রান্তকে  যদি হাসপাতালে ভর্তি করতে হয় হাসপাতালেও তার জন্য বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওই নির্দেশিকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর