loan for unemployment youth

ব্যুরো নিউজ, ২৩ জুলাই: দেশের গুরুত্বপূর্ণ সমস্যা হলো বেকারত্ব (Unemployment) যদি দেশ বা রাজ্যের মানুষের হাতে কাজ না থাকে, কর্মসংস্থানের জায়গা তৈরি না হয়,তাহলে ধীরে ধীরে সেই দেশ বা রাজ্যের পরিস্থিতি যথেষ্ট খারাপ দিকে চলে যায়। তাই কর্মসংস্থানের সমস্যা মেটানোই এই মুহূর্তে যেকোনো সরকারের কাছে বড় চ্যালেঞ্জ। এই মুহূর্তে বহু যুবক-যুবতী উচ্চ শিক্ষাগত যোগ্যতার ডিগ্রি নিয়ে একেবারে বেকার বসে আছেন। সেই দিকে লক্ষ্য রেখে কেন্দ্রীয় সরকারের তরফে কয়েকটি স্কিম নিয়ে আসা হয়েছে। যাতে আর্থিকভাবে সেই স্কিমের মাধ্যমে সাহায্য পেয়ে তারা স্বনির্ভর হতে পারে।

চরম লজ্জা!টাকার অভাবে কুকুরের ঘরে মাথা গোজার ঠাঁই হয় শ্রমিকের

১০ লক্ষ টাকা পর্যন্ত জামানত মুক্ত ঋণ মিলতে পারে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে স্কিমগুলোর সূচনা করেছেন, তার মধ্যে বলা যেতে পারে, প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা– এই যোজনার মাধ্যমে কোনোরকম বন্ধক বা জামানত ছাড়াই যে সমস্ত মানুষ রাস্তায় বা ফুটপাতে হকারি করেন, বিভিন্ন সামগ্রী বিক্রি করেন, তাদের ৫০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়। তার জন্য কোনো কিছুই ব্যাংকের কাছে বন্ধক রাখতে হবে না। কর্মসংস্থান বাড়ানোর জন্য এবং দেশের মানুষের আয় বাড়ানোর লক্ষ্যে ২০২০ সালে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় তিনটি কিস্তিতে ঋণ পাওয়া যায়। ১২ মাসের মধ্যে টাকা ফেরত দিতে হবে। প্রথমে ১০ হাজার ঠিক মতো শোধ হলে তারপরে ২০ হাজার এবং পরবর্তীতে ৫০০০০ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়।

শরিক হলেই বায়নাক্কা!নীতিশের আবদার মানলো না কেন্দ্র, স্পষ্ট বার্তা মোদির

এছাড়াও রয়েছে, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা– এই প্রকল্পের মাধ্যমে ব্যবসা করতে চাইলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানত মুক্ত ঋণ মিলতে পারে। যদি নিজের ব্যবসা শুরু করতে চান, তাহলে সে ক্ষেত্রে সরকারের এই প্রকল্পের মাধ্যমে ব্যবসা শুরু করা যায়। এই প্রকল্পটি আবার ৩ ভাগে ভাগ করা হয়েছে। শিশু ঋণ- এতে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। কিশোর ঋণ- ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয় এবং তরুণ ঋণ- এতে ১০ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যায়।ফলে মোদি সরকারের এই যোজনার মাধ্যমে বেকার যুবক যুবতীরা স্বনির্ভর হতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর