Liquor price hike in bengal

ব্যুরো নিউজ,৪ আগস্ট: বেশ কয়েকদিন ধরেই ইতিউতি শোনা যাচ্ছিল, বেড়ে যেতে পারে মদের দাম। আর এই খবর কানে আসামাত্রই সুরাপ্রেমীদের একেবারে মাথায় হাত। একে তো জিনিসপত্রের দাম বাড়ছে, মোবাইল রিচার্জ প্ল্যান এর দাম এক ধাক্কায় উপরে উঠে গিয়েছে, তার উপরে রাজ্যে বাড়তে চলেছে মদের দাম। যারা নিয়মিত মদ খান, এই সংখ্যাটা এখন একেবারে খুব কম নয় রাজ্যে। ফলে মদের দাম বেড়ে গেলে সেই সমস্ত সুরাপ্রেমীদের যে যথেষ্ট সমস্যার সামনে পড়তে হবে, সেটা তারা বুঝতে পেরেছেন।

কতটা বাড়তে পারে মদের দাম?

কুমোরটুলিতে ফটোগ্রাফারদের নো এন্ট্রি, নোটিশ জারি সমিতির

সূত্রের খবর অনুযায়ী, জুলাই মাসেই মদের দাম বাড়ানো নিয়ে মদ বিক্রেতাদের সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করেছে রাজ্য সরকার। আর সেই বৈঠকেই মদের দাম যে বাড়বে সেই সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। জানা যাচ্ছে, হুইস্কি থেকে রাম, ভদকা, সব ধরনের মদেই ৩ থেকে ৭ শতাংশ বা তার থেকেও বেশি বেড়ে যেতে পারে। শুধু মদ নয়, বিয়ারের বোতল পিছু ১০ থেকে ১৫ টাকা বাড়তে পারে বলে খবর পাওয়া যাচ্ছে।

স্বস্তির দিন শেষ?ফের হু হু করে বাড়তে চলেছে সোনার দাম,একটি মিসড কলে জেনে নিন সোনার দর

এবারের বাজেটে তামাকজাত পণ্য এবং মদের উপরে শুল্ক বাড়ানো হয়নি। কিন্তু তারপরেও পশ্চিমবঙ্গ সরকার মদের দাম বাড়ানোতে রাজ্যজুড়ে জল্পনা তৈরি হয়েছে। ২০২৩-২৪ আর্থিক বছরে রাজ্য সরকার শুধু মদ বিক্রি করেই কোষাগারে ১৮ হাজার কোটি টাকা তুলেছে। বাংলায় মানুষের হাতে কাজ থাকুক বা না থাকুক, সংসার ঠিক মত চলুক বা না চলুক, মদ বিক্রিতে কিন্তু কোনো ভাটা পড়েনি। মদ বিক্রি করে রাজ্যের কোষাগারে লক্ষ্মীর ভান্ডার হয়তো উপচে তোলার চেষ্টা চলছে, কিন্তু সামগ্রিকভাবে সামাজিক অবক্ষয়ের দিকে কিন্তু কোনো নজর দিতে দেখা যাচ্ছে না। বাজেটে মদের উপরে শুল্ক না বাড়লেও বিগত বছরে যে পরিমাণ টাকা কোষাগরে তুলেছে রাজ্য সরকার, এইবার সেই টার্গেট আরো বাড়ানো হবে বলেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তেমনটাই জানা যাচ্ছে। এবার দেখার বিষয়, রাজ্য সরকার শেষ পর্যন্ত বিজ্ঞপ্তিতে কত টাকা মদের দাম বৃদ্ধি করে। এই প্রসঙ্গে মদ ব্যবসায়ীরা বলছেন, যার কাছে যেমন ক্ষমতা তারা কিন্তু এখন উঠেপড়ে লেগেছে পুরনো মদের স্টক মজুত করতে। ফলে সুরাপ্রেমীদের কাছে এটা খুব একটা ভালো খবর নয় বলেই মনে হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর