lapta-ladies-oscar-hope Director Kiran Rao

ব্যুরো নিউজ, ২১ সেপ্টেম্বর :মার্চ মাসে মুক্তি পাওয়া কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ়’ ইতিমধ্যেই দর্শক ও সমালোচক মহলে ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে। নারীর ক্ষমতায়নের প্রেক্ষাপটে নির্মিত এই ছবিটি আগামী বছর অস্কারের ভারতীয় এন্ট্রি হতে পারে কি না, তা নিয়ে শুরু হয়েছে নানান আলোচনা। এই প্রসঙ্গে কিরণ রাও তার মনের কথা জানালেন।

দুর্গাপুজোয় শানের বিশেষ নিবেদন: ‘দুর্গতিনাশিনী’

কী জানালেন কিরন ?

সম্প্রতি এক সাক্ষাৎকারে কিরণ বলেন, ‘আমি আশাবাদী। যদি ছবিটি অস্কারে যায়, তবে তা আমার স্বপ্নপূরণ হবে। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া, কিন্তু আমি বিশ্বাস করি, সেরা ছবিকেই বেছে নেওয়া হবে’। ছবির গল্প সূর্যমুখী গ্রামের দীপক, ফুল ও জয়াদের দাম্পত্য জীবন থেকে নারীর আকাঙ্ক্ষা এবং ক্ষমতার উড়ান তুলে ধরেছে। দর্শকরা সিনেমা হলে এসে এই বিষয়গুলোতে গভীর সংযোগ খুঁজে পেয়েছেন।

পুজোর আগে মেট্রোতে যাত্রীদের দুর্ভোগ বেড়েই চলেছে

গত মাসে সুপ্রিম কোর্টের বিচারপতি এবং তাদের পরিবারের সদস্যদের জন্য ছবিটির একটি বিশেষ প্রদর্শনের আয়োজন করা হয়। কিরণ প্রদর্শনীতে প্রাক্তন স্বামী আমির খানের সঙ্গে উপস্থিত ছিলেন। তিনি জানান, ‘প্রধান বিচারপতির দূরদর্শিতা আমাকে মুগ্ধ করেছে। দেশের সর্বোচ্চ আদালতে ছবিটির প্রদর্শন এবং নারী-পুরুষের সমানাধিকার নিয়ে আলোচনা করা, আমাকে গর্বিত করেছে’।

এছাড়া, সম্প্রতি একাধিক হিন্দি ছবির নতুন মুক্তির প্রবণতা শুরু হয়েছে। কিরণ কি তার পরিচালিত প্রথম ছবি ‘ধোবি ঘাট’ আবারও বড় পর্দায় মুক্তি দিতে চাইবেন? এই প্রশ্নে তিনি জানান, ‘আমার কোনও আপত্তি নেই। আমি যখন ছবিটি তৈরি করি, তখন দর্শকরা সমান্তরাল ছবিগুলোকে অন্যভাবে দেখতেন। এখন যদি ছবিটি মুক্তি পায়, তবে দর্শকদের মতামত জানার সুযোগ পেলে ভালো লাগবে’।

নৈহাটিতে ইস্টবেঙ্গল মহমেডানের মিনি ডার্বি ড্র

এভাবে, কিরণ রাও তার কাজের মাধ্যমে নারী ক্ষমতায়ন এবং চলচ্চিত্রের গুরুত্ব সম্পর্কে আরও সচেতনতা সৃষ্টি করছেন। তার আশা, ‘লাপতা লেডিজ়’ অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করবে এবং বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নের বার্তা পৌঁছে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর