lakshmi-eight-forms-richness-and-blessings

ব্যুরো নিউজ, ১৭ অক্টোবর :দেবী লক্ষ্মী, যিনি ধন ও ঐশ্বর্যের দেবী, শাস্ত্র মতে আটটি বিশেষ রূপে পূজিত হন। এই আট রূপের মধ্যে রয়েছে বিভিন্ন বৈশিষ্ট্য এবং প্রতীক। চলুন, লক্ষ্মীর এই আট রূপ সম্পর্কে জেনে নিই।

আজকের রাশিফল আপনার জন্য শুভ-মঙ্গল ও সতর্কবার্তা

শ্রী ও সমৃদ্ধির দেবী

আদি লক্ষ্মী: এই রূপটি লক্ষ্মীর প্রধান ও প্রাচীন রূপ। নারায়ণের পাশে সর্বদা দেখা যায় তাকে। দেবীর হাতে থাকে পদ্ম ও শ্বেত পতাকা, এবং গায়ের রঙ হলুদ, পরনে লাল বস্ত্র।

ধনলক্ষ্মী: অর্থের গুরুত্ব বোঝার পর লক্ষ্মী দেবী মনুষ্যরূপে এসে নারায়ণের সঙ্গে বিয়ে করেন। এই রূপে দেবীর ছয় হাত রয়েছে, পাঁচটি হাতে বিভিন্ন প্রতীক যেমন শাঁখ ও স্বর্ণ মুদ্রা, এবং ষষ্ঠ হাত অভয় মুদ্রায়।

গজলক্ষ্মী: গজেন্দ্র নামে এক বিশাল হাতি নারায়ণের আরাধনায় দেবীর প্রতি তার ভক্তি প্রকাশ করে। এই রূপে দেবী চার হাত এবং পাশে দুই হাতি রয়েছে।

লক্ষ্মীপুজোয় আপনার রাশিতে লক্ষ্মীলাভের সম্ভাবনা!

সন্তানলক্ষ্মী: দেবী এই রূপে ষড়ভূজা, যেখানে কোলে একটি শিশু রয়েছে। দেবীর হাতে রয়েছে কলস, তরোয়াল ও ঢাল, এবং সন্তানদের মঙ্গলকামনায় এই রূপের আরাধনা করা হয়।

বীরলক্ষ্মী: এই রূপটি সাহস ও ধৈর্যের প্রতীক। রাজা ভোজের স্বপ্নে এসে দেবী এই রূপটি বেছে নিতে বলেন। তাঁর হাতে থাকে শাঁখ, চক্র, এবং অন্যান্য অস্ত্র।

বিজয়লক্ষ্মী: এক দরিদ্র ভক্তের নিষ্ঠা দেখে দেবী তাকে সম্পদ দান করেন। তবে, ভক্তের জন্য অর্থের মূল্য হয়ে ওঠে অবহেলিত। এই রূপের দেবী অষ্টভুজা।

কোজাগরী লক্ষ্মীপূজোয় কোন রাশির জাতকরা পাবেন মা লক্ষ্মীর দয়া , জেনে নিন !

বিদ্যালক্ষ্মী: জ্ঞানের রূপে দেবী বিদ্যালক্ষ্মী চতুর্ভুজা। তার হাতে থাকে পদ্ম ও অভয়-মুদ্রা, যা বুদ্ধি ও আত্মিক সমৃদ্ধির প্রতীক।

ধান্যলক্ষ্মী: পাণ্ডবদের দুর্দশা দেখে দেবী ধান্যলক্ষ্মী তাদের জন্য খাবারের পাত্র দেন, যা কখনো খালি হয় না। এই রূপে দেবী কৃষিসম্পদের প্রতীক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর