Kitchen Tips

ব্যুরো নিউজ, ১৫ জুন : রান্নার উপকরণ হিসেবে লবঙ্গ ব্যবহার হয়ে থাকলেও, ত্বক, গলা ব্যথা, মাথাব্যথা, গলা খুশখুশ সহ একাধিক সমস্যা সমাধানে লবঙ্গর জুড়ি মেলা ভার। ভাবছেন তো এই সমস্যার সমাধানে লবঙ্গ কিভাবে কাজ করে। তাহলে চলুন দেখে নেওয়া যাক লবঙ্গর বিশেষ গুণগুলি।

গরম থেকে রেহাই পেতে বারবার সাবান দিয়ে স্নান করছেন? অজান্তেই নিজের ত্বকের ক্ষতি করছেন না তো?

গলা ব্যথা থেকে মাথা ব্যথা সবেতেই কাজ দেয় লবঙ্গ

১) গরমের দিনে অনেকেরই মাথাব্যথা হয়ে থাকে। মাথা ব্যাথা কমাতে বেশিরভাগ মানুষই ওষুধের সাহায্য নেন। কিন্তু আপনি যদি অন্য তেলের সঙ্গে লবঙ্গ তেল মিশিয়ে মাথায় ম্যাসাজ করেন তাহলে আপনার মাথাব্যথা এক নিমেষে দূর হয়ে যাবে।

২) গরমের সময় অনেকেরই একটু কিছু খেলে বুক জ্বালা করে, হজমের সমস্যা দেখা দেয়। অজম ঠিকমত না হওয়ায় অনেকের ঘুমের ব্যাঘাত ঘটে। তবে আপনি যদি খালি পেটে একটি লবঙ্গ মুখে রাখেন তাহলে হজমের সমস্যা থেকে রেহাই মিলবে।

বাচ্চাকে পড়াতে বসিয়ে এই কাজ গুলো কখনোই করবেন না! নয়তো বিপদ বাড়বে আপনার শিশুরই!

৩) ত্বক উজ্জ্বল রাখতে লবঙ্গ কিন্তু বিশেষ সহায়ক। গরমের দিনে ত্বক রোদে পুড়ে কালচে ভাব দেখা দেয়। ত্বকের সুরক্ষায় লবঙ্গ কিন্তু বেশ উপকারী। লবঙ্গতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য থাকায় ত্বককে সূর্যরশ্মির হাত থেকে বাঁচায়।

৪) লবঙ্গ রক্তের শর্করার মাত্রা অনেকটাই কমিয়ে দেয়। কিভাবে ডায়াবেটিস রোগীরা লবঙ্গ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেই। মনে রাখবেন লবঙ্গ অতিরিক্ত পরিমাণ খেলে কিন্তু শরীর গরম হয়ে যায়। তাই গরমের দিনে অতিরিক্ত লবঙ্গ না খাওয়াই শ্রেয়।

৫) মশার কামড়ে অতিষ্ঠ? লবঙ্গ তেল কিন্তু আপনাকে মশার হাত থেকে বাঁচাতে পারে। শরীরের খোলা জায়গাগুলিতে লবঙ্গ তেল মেখে রাখুন মশা আপনার ধারেও ঘেঁষবে না। লবঙ্গতে থাকা ইউজেনল যৌগ মশাকে আপনার থেকে দূরে রাখবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর