kerala-monkeypox-second-case-alert

ব্যুরো নিউজ, ২৮ সেপ্টেম্বর :কেরালায় ফের মাঙ্কিপক্সের (এমপক্স) একটি নতুন সংক্রমণের খবর এসেছে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়া এক ব্যক্তির শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এটি কেরালায় মাঙ্কিপক্সে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তির খোঁজ। স্বাস্থ্য দফতরের সূত্রে জানা গেছে, ওই ব্যক্তিকে এর্নাকুলামের হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তার অবস্থা এখন স্থিতিশীল।

মাঙ্কিপক্সের বিরুদ্ধে সতর্কতা প্রয়োজন

গত সপ্তাহেই কেরালার আরেক ব্যক্তির শরীরে এমপক্স ভাইরাসের সন্ধান মিলেছিল। ৩৮ বছর বয়সী এই ব্যক্তি মল্লপুরমের বাসিন্দা। তিনি বিদেশ থেকে ফিরে অসুস্থ হয়ে পড়েন এবং তার পরীক্ষায়ও ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মাঙ্কিপক্সের বিরুদ্ধে যে সতর্কতা প্রয়োজন, তা বুঝতে পেরে কেরালার স্বাস্থ্য দফতর এখন অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ইতিমধ্যেই মাঙ্কিপক্স ভাইরাসকে পাবলিক হেলথ এমার্জেন্সি হিসাবে চিহ্নিত করেছে। বর্তমানে, প্রায় ১২০টি দেশে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে, তবে পশ্চিম আফ্রিকার দেশগুলিতে এর সংক্রমণ মারাত্মক আকার নিয়েছে, যা প্রাণহানির কারণও হয়েছে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, রাজ্যে ১৪টি হাসপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। তিনি বলেন, ‘যে কেউ বিদেশ থেকে ফিরে অসুস্থ হয়ে পড়লে বা মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দিলে, তাদের পরীক্ষা করানো উচিত’।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর