IC 814: The Kandahar Hijack image

ব্যুরো নিউজ,২ সেপ্টেম্বর :বেশ কিছুদিন আগে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ‘আইসি ৮১৪: দা কান্দাহার হাইজ্যাক’। আর এর মধ্যেই এই নতুন সিরিজটি নিয়ে তুমুল বিতর্ক। এই বিতর্কের জেরেই বিপাকে নেটফ্লিক্স।একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরী ওয়েব সিরিজ যেখানে পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসবাদী সংগঠন হরকাত-উল-মুজাহিদিনের ভারতীয় এয়ারলাইন্সের ফ্লাইট ৮১৪-এর কুখ্যাত ১৯৯৯ হাইজ্যাকের ঘটনা তুলে ধরা হয়েছে। সেই ছবিতে দুই হাইজ্যাকারের নাম পরিবর্তন করে হিন্দু নাম রাখার অভিযোগে সোশাল মিডিয়ায় বিতর্কের শুরু হয়।

বেঙ্গালুরু গামী বিমানের জরুরি অবতরণ । আকাশে হঠাৎ বন্ধ ইঞ্জিন

নেটফ্লিক্সের ঘিরে বিতর্ক

আর জি কর কাণ্ড : প্রতিবাদী ছাত্রীকে ধর্ষণের হুমকি

আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজে জঙ্গিদের আড়াল করার চেষ্টা করেছেন পরিচালক অনুভব সিনহা। সোশ্যাল মিডিয়ায় উঠেছে সমালোচনার ঝড়। আর ইতিমধ্যেই এই সিরিজটি বন্ধ করার দাবি করেছে একাংশ নাগরিক।

RG Kar case:কী ঘটেছিল আরজি করে?মহিলা ডাক্তারের ভাইরাল অডিও ফাঁস,কাঁপিয়ে দেবে বাংলাকে

১৯৯৯ সালে ২৪ শে ডিসেম্বর কাঠমাণ্ডু থেকে দিল্লিগামী আইসি ৮১৪ বিমান হাইজ্যাক করে জঙ্গিরা।অমৃতসর থেকে লাহৌর ঘুরিয়ে বিমানটি আফগানিস্তানের কান্দাহারে নিয়ে যাওয়া হয়। বন্দী করা হয়, প্রায় ১৭৫ জন যাত্রীকে। বিমানটি সেইখানে ছিল পাঁচ দিন।ভারতের জেল থেকে জঙ্গিদের মুক্তি দিলেই যাত্রীদের ছাড়া হবে বলে জানিয়েছিল হাইজ্যাকাররা। গোটা দেশ তোলপাড় হয়ে যায়। আর এই ঘটনা নিয়েই সিরিজটি তৈরি করে পরিচালক অনুভব সিনহা।বিতর্কিত তথ্যের ব্যাখ্যা চেয়ে তলব  করা হয় নেটফ্লিক্স ইন্ডিয়ার প্রধানকে। গত মঙ্গলবার তাকে হাজিরা দিতে বলা হয়েছে দিল্লিতে।

বিশ্বের সবচেয়ে দীর্ঘতম গাড়ি কোনটি ? জানেন কি আপনি

হাইজ্যাকের ঘটনায় ছয় জঙ্গির নাম ইব্রাহিম আতহার, শহীদ আখতার সাঈদ, সানি, আহমেদ কাজি, জহুর মিস্ত্রি এবং শাকিব। এদের মধ্যে চারজনের আসল নাম উল্লেখ করা হয়েছিল। বাকি দুজনের নাম উল্লেখ করা হয়েছিল ভোলা এবং শংকর হিসাবে। তাদের দুজনের আসল নাম উল্লেখ করা হয়নি আর এই নিয়েই বিতর্ক শুরু হয়।

রবিবাসরীয় সকালে উত্তপ্ত নন্দীগ্রাম  

বিজেপি আইটি সেলার প্রধান অমিত মাল্যব্য এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন। তিনি সেখানে লেখেন,“আইসি-৮১৪ বিমানের অপহরণকারীরা কুখ্যাত জঙ্গি। তাদের মুসলিম পরিচয় গোপন করার জন্য নির্মাতা অনুভব সিনহা তাদের হিন্দু নামগুলি প্রকাশ করেছে।এক দশক বাদে সাধারণ মানুষ ভাববে অপরাধীরা হিন্দু ছিল ”।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর