jammu-kashmir-assembly-elections-third-phase

ব্যুরো নিউজ,১ অক্টোবর:মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে অনুষ্ঠিত হচ্ছে বিধানসভা নির্বাচনের তৃতীয় তথা শেষ দফার ভোট। সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই দফায় মোট ৯০টি আসনের মধ্যে ৪০টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে ২৪টি আসন জম্মুর অংশে (জম্মু, সাম্বা, কাঠুয়া ও উধমপুর জেলায়) এবং বাকি ১৬টি আসন কাশ্মীর উপত্যকায় (বারমুল্লা ও কুপওয়ারা জেলায়) অবস্থিত।

বাংলাকে বঞ্চিত করা হয়েছেঃ কেন্দ্রের আর্থিক সাহায্যে উঠেছে প্রশ্ন

মোট প্রার্থী রয়েছেন ৪১৫ জন

এই তৃতীয় দফায় মোট প্রার্থী রয়েছেন ৪১৫ জন। ভোটগ্রহণের জন্য পাঁচ হাজারেরও বেশি কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। তৃতীয় দফার নির্বাচনে মোট ভোটারের সংখ্যা প্রায় ৩৯ লাখ। ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে সকাল থেকে আঁটসাট নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশন নিশ্চিত করতে তৎপর যে ভোটগ্রহণ পর্বে কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটবে না। সকাল ১১টা পর্যন্ত জম্মু ও কাশ্মীরে ভোট পড়েছে প্রায় ২৮.১২ শতাংশ।প্রায় এক দশক পর জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হচ্ছে, যেখানে শেষ ভোট হয়েছিল ২০১৪ সালে। পরবর্তীতে ২০২৪ সালে তিন দফায় বিধানসভা ভোট অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দফার ভোট হয়েছিল ১৮ সেপ্টেম্বর, যেখানে ভোট পড়েছিল প্রায় ৬১ শতাংশ। দ্বিতীয় দফায় ২৫ সেপ্টেম্বর ভোট পড়েছিল ৫৭.৩ শতাংশ।তৃতীয় দফার ভোটগ্রহণ চলাকালীন কাশ্মীরের বিভিন্ন এলাকা যেমন কারনা, কুপওয়াড়া, হান্দওয়ারা, সোপোর, গুলমার্গ সহ আরও অনেক জায়গায় ভোট হচ্ছে। জম্মুর বিভিন্ন স্থানে যেমন উধমপুর, চেনানি, রামনগর, বিজয়পুর, জম্মু দক্ষিণ ইত্যাদিতে ভোটগ্রহণ চলছে।

টাইফুন ইয়াগির আতঙ্কঃ বিপন্ন সিয়াম কুমিরদের বাঁচাতে কঠিন সিদ্ধান্ত

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কিছু পরিচিত রাজনৈতিক মুখ। notable candidates include পিপল্‌স কনফারেন্সের প্রধান সাজ্জাদ লোন, প্যান্থারস পার্টির সভাপতি দেব সিংহ এবং কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী চৌধরী লাল সিংহ। উল্লেখ্য, সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ হওয়ার পর এটি প্রথম বিধানসভা নির্বাচন। এনসির সঙ্গে জোট বেঁধে নির্বাচনে লড়ছে কংগ্রেস, পাশাপাশি রয়েছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং আরও কিছু ছোট দল।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর