jammu-and-kashmir-omar-abdullah-oath-2024

ব্যুরো নিউজ ১৬ অক্টোবর : জম্মু ও কাশ্মীরের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন ওমর আবদুল্লা। ছয় বছর পর উপত্যকাটি আবার মুখ্যমন্ত্রী পেল। ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক সুরিন্দর কুমার চৌধুরী, যিনি বিজেপির রবিন্দর রায়নাকে পরাস্ত করেছেন, তিনি উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

পাকিস্তানের সামরিক আধুনিকীকরণ নিয়ে ভারতীয় নৌবাহিনীর প্রধানের বিস্ময়

কে কে উপস্থিত ছিলেন অনুষ্ঠানে

শপথগ্রহণ অনুষ্ঠানটির নেতৃত্ব দেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।এদিনের অনুষ্ঠানে আরো পাঁচজন বিধায়ক শপথ নেন, তারা হলেন নির্দলীয় প্রার্থী সতীশ শর্মা এবং ন্যাশনাল কনফারেন্সের সাকিনা ইতু, জাভিদ দার, সুরিন্দর চৌধুরী ও জাভিদ রানা। ওমর আবদুল্লা এটি তার দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন। তিনি আগে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত উপত্যকার মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময় জম্মু ও কাশ্মীর একটি রাজ্য ছিল।২০১৯ সালে ৩৭০ ধারার অবলুপ্তির পর এই অঞ্চলটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। এবারের সরকার গঠনে কংগ্রেসের কোনো অংশগ্রহণ নেই। জম্মু ও কাশ্মীরের কংগ্রেস সভাপতি তারিক হামিদ কারা জানিয়েছেন, তারা ছয়টি আসনে জয়লাভ করলেও আপাতত ক্যাবিনেটে যোগ দেবে না।

সিভিক ভলান্টিয়ার নিয়োগের আইন নিয়ে প্রশ্ন সুপ্রিম কোর্টের

তিনি বলেন, “জম্মু ও কাশ্মীর সরকারে কংগ্রেস এই মুহূর্তে যোগ দিচ্ছে না। কেন্দ্রের কাছে আমাদের দাবি, জম্মু ও কাশ্মীরকে তার রাজ্য তকমা ফেরানো হোক। প্রধানমন্ত্রী এ বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন, কিন্তু এখনো তা বাস্তবায়িত হয়নি। আমরা এতে অসন্তুষ্ট, তাই এই মুহূর্তে সরকারে যোগ দেব না। কংগ্রেস এই বিষয়ে লড়াই চালিয়ে যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর