iran-coal-mine-explosion-death-51-injured-20

ব্যুরো নিউজ,২৩ সেপ্টেম্বর:ইরানের দক্ষিণ খোরাসান প্রদেশে একটি কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও ২০ জন। রবিবার সরকারি সংবাদমাধ্যমে এই মর্মান্তিক ঘটনা সম্পর্কে খবর প্রকাশিত হয়েছে।প্রাথমিক তদন্তে জানা গেছে, গ্যাস লিকের কারণে এই বিস্ফোরণ ঘটে। স্থানীয় কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, সংশ্লিষ্ট কয়লা খনিটি পরিচালনা করে মদনজু নামে একটি সংস্থা। খনির বি ব্লকে আচমকাই মিথেন গ্যাস লিক শুরু হয়, যা পরে ভয়াবহ বিস্ফোরণে রূপ নেয়।

মহমেডানের হতাশার মুহূর্ত: আলাদিনের শেষ মুহূর্তের গোল

আহত ১৭ জন শ্রমিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে

দক্ষিণ খোরাসান প্রদেশের গভর্নর আলি আকবর রহিমি ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, ‘দেশের মোট কয়লা সরবরাহের ৭৬ শতাংশই এই অঞ্চলে উৎপাদিত হয়’। এবং খনিতে ৮ থেকে ১০টি বড় কোম্পানি কাজ করে, যার মধ্যে মদনজু অন্যতম। দুর্ঘটনার সময় বি ব্লকে ৪৭ জন শ্রমিক কাজ করছিলেন। তাদের মধ্যে ৩০ জনের মৃত্যু হয়েছে এবং ১৭ জন গুরুতর আহত হয়েছেন। পাশাপাশি, সি ব্লকে উদ্ধারকাজ শুরু হয়েছে, যেখানে ৬৯ জন শ্রমিক কাজ করছিলেন। তবে, সেখানেও মিথেন গ্যাসের উপস্থিতি থাকার কারণে উদ্ধার কাজে সমস্যা সৃষ্টি হচ্ছে।সরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আহত ১৭ জন শ্রমিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিন্তু দুর্ঘটনার সময় সি ব্লকে কর্মরত ২৪ জন শ্রমিকের কোনও সন্ধান এখনও পাওয়া যায়নি।

কলকাতা পুলিশের সার্জেন্ট দেবাশিস চক্রবর্তী আহত;চিকিৎসা চলছে

স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার রাত ৯টার দিকে (স্থানীয় সময়) এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান এই ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেছেন এবং নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘আমি সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে কথা বলেছি এবং পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর