iphone16 image

ব্যুরো নিউজ,২৯ আগস্ট:পুজোর আগেই বাজারে আসতে চলেছে iphone 16 সিরিজ। প্রত্যেক সিরিজে যেমন ৪ টি করে মডেল থাকে তেমনি এই iphone 16 থাকবে। সেগুলির মধ্যে রয়েছে iphone 16,iphone 16 plus, iphone 16 pro ও iphone 16 pro max।অ্যাপেল সংস্থা iphone 16 আনতে চলেছে এই সেপ্টেম্বর মাসেই।

রাতে ঘুম আসছে না?এই নিয়মগুলি মেনে চলুন

নতুন ফিচারগুলি কী কী এই সিরিজে?

চালাতে না পারলে মন্ত্রিত্ব ছাড়ুন মলয় কে বললেন মমতা

অ্যাপেল সংস্থা প্রতিবারের মতো এবারও মডেলে নানান পরিবর্তন এনেছে। এইবার iphone 16 pro মডেলটিতে ডিসপ্লের আকার বেড়ে হয়েছে ৬.৩-৬.৯ ইঞ্চি।মজার বিষয় হল ডিসপ্লের আকার বাড়লেও এই iphone 16 এর আকার একই রকম থাকে। এই নতুন সিরিজে ডিসপ্লেটাকে আরও পাতলা করা হয়েছে। কিন্তু iphone 16 proমডেলটি ছাড়া, iphone 16 plus আকারের কোনো রকম পরিবর্তন হয়নি।

iphone image

এবার iphone 16 এর ক্যামেরার লেন্সেও পরিবর্তন এসেছে। পাঁচ বছর আগের iphone ক্যামেরার ধাঁচ ফিরিয়ে আনতে চলেছে এই নতুন সিরিজটিতে। এই লেন্স দুটি থাকবে লম্বালম্বি ভাবে। যে লেন্সের একটা হবে ৪৮ মেগাপিক্সেল ও হবে অন্যটি ১২ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স।

iphne image

iphone 16 pro max তিনটি ক্যামেরায় থাকবে। মেন ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল, ৪৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড আর একটা ফাইভ এক্স অপটিকাল জুম লেন্স থাকবে এই ফোনের ক্যামেরায়।

iphone image

‘স্ত্রী ২’ মুক্তির সাফল্যের শিখরে রয়েছে অভিনেত্রী শ্রদ্ধা কাপুর

প্রতিবারের মতোই এইবারও আপডেট হচ্ছে প্রসেসরে। চারটি মোবাইলেই থাকবে অ্যাপেল ইন্টেলিজেন্স অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা। এছাড়া iphone 16 এর চারটি মডেলই থাকছে’ক্যাপচার’ করার বোতাম। ফোনের লক না খুলে এই বোতাম টিপেই খুব সহজে ক্যামেরায় ছবি তোলা যাবে।প্রো মডেল দু’টিতে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট, ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং তো থাকছেই। নন প্রো মডেলে থাকছে যথাক্রমে ২৭ ওয়াট আর ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট। এই চারটি মডেলে সামান্য ব্যাটারির ক্ষমতা বেড়েছে। এই নতুন সিরিজটি পুজোর আগেই বাজারে আসবে এমনটাই ধারণা করা যাচ্ছে। কিন্তু তা কবে ঠিক লঞ্চ হবে সেই খবর এখনো নিশ্চিত পাওয়া যায়নি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর