indian-navy-chief-wonders-pakistan-military-modernization

ব্যুরো নিউজ,১৬ অক্টোবর:ভারতীয় নৌবাহিনীর চিফ অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী সম্প্রতি পাকিস্তানের সামরিক আধুনিকীকরণ নিয়ে এক বিস্ময়কর মন্তব্য করেছেন। তিনি বলেন, “আমার মনে হয়, এই ঘটনায় উদ্বেগের চেয়ে বেশি অবাক হওয়ার মতো বিষয় রয়েছে।” পাকিস্তানের অর্থনীতি বর্তমানে বিপর্যস্ত। সেখানে আন্তর্জাতিক সাহায্যের জন্য হাত পাততে হচ্ছে। এই পরিস্থিতিতে কীভাবে পাকিস্তান সামরিক সরঞ্জাম ও অস্ত্রশস্ত্র কেনার অর্থ বরাদ্দ করছে, সেটাই প্রশ্ন।

সিভিক ভলান্টিয়ার নিয়োগের আইন নিয়ে প্রশ্ন সুপ্রিম কোর্টের

বিদেশ থেকে আমদানি করবে না

চীন পাকিস্তানকে সামরিক সরঞ্জাম ও অস্ত্র সহায়তা করছে বলে সম্প্রতি খবর এসেছে। এ প্রসঙ্গে চিফ অ্যাডমিরাল বলেন, “পাকিস্তানের অর্থনীতি ধ্বংসের পথে, তাদের নৌবাহিনীতে কী ঘটছে, আমরা সেদিকে নজর রাখছি।” তিনি আরও বলেন, “যে দেশের অর্থনীতি এতটা বিপর্যস্ত, তারা কীভাবে সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য অর্থ পায়, এটি সত্যিই আশ্চর্যজনক।” ভারতীয় নৌবাহিনীর প্রধান পাকিস্তানের নৌবাহিনীর আধুনিকীকরণের কার্যক্রমের দিকে নজর রাখার কথা উল্লেখ করে বলেন, “আমরা জানি, পাকিস্তান বিভিন্ন উৎস থেকে কী ধরনের অস্ত্র পাচ্ছে। আমাদের নিরাপত্তা এবং আন্তর্জাতিক সুরক্ষা অক্ষুণ্ণ রাখতে আমরা সতর্ক আছি।” চীনের সামরিক শক্তি নিয়েও মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন, “চীনের কাছে সংখ্যার বিচারে বৃহত্তম নৌবাহিনী রয়েছে এবং আমরা সবসময় এ বিষয়টিতে নজর রাখছি।”

আরজি কর কাণ্ডে সিবিআইয়ের চার্জশিটঃ সঞ্জয় রায়ের বিরুদ্ধে প্রমাণ

এদিকে, ভারতের বিভিন্ন জাহাজ নির্মাণ কেন্দ্রে বর্তমানে ৬৩টি জাহাজ নির্মাণাধীন রয়েছে। নৌসেনার আত্মনির্ভরতার লক্ষ্য নিয়ে চিফ অ্যাডমিরাল জানিয়েছেন, “২০৪৭ সালের মধ্যে ভারতীয় নৌসেনা সম্পূর্ণরূপে আত্মনির্ভর হয়ে উঠবে।” তিনি আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, “ভবিষ্যতে ভারত আর যুদ্ধ প্রযুক্তি বা সামরিক সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করবে না, বরং সবকিছু এই মাটিতে নির্মাণ হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর