india-drug-quality-issues-nsq

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা, ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO), সম্প্রতি ৫০টিরও বেশি অতি পরিচিত এবং বহুল ব্যবহৃত ওষুধকে ‘নট অব স্ট্যান্ডার্ড কোয়ালিটি’ (NSQ) হিসেবে ঘোষণা করেছে। এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি৩ সাপ্লিমেন্ট, ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধ। বিশেষত, কর্নাটক অ্যান্টিবায়োটিকস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্যারাসিটামল ট্যাবলেটের গুণমান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে CDSCO।

কলকাতার আকাশে মর্মান্তিক দুর্ঘটনা, ১৭ বছরের কিশোরীর মৃত্যু

সিডিএসসিও

সিডিএসসিও জানায়, তারা প্রতি মাসে রাজ্যগুলির ওষুধ কর্তাদের মাধ্যমে এলোমেলোভাবে বিভিন্ন ওষুধের গুণমান পরীক্ষা করে থাকে। সম্প্রতি করা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই সতর্কতা জারি করা হয়েছে। উল্লেখযোগ্যভাবে, ভিটামিন সি এবং ডি৩ ট্যাবলেট ‘শেলকল’, ভিটামিন বি কমপ্লেক্স এবং ভিটামিন সি ‘সফটজেল’, অ্যান্টিঅ্যাসিড ‘প্যান-ডি’, প্যারাসিটামল ট্যাবলেট ‘আইপি ৫০০ মিলিগ্রাম’, অ্যান্টি-ডায়াবেটিক ড্রাগ ‘গ্লিমেপিরাইড’ এবং উচ্চ রক্তচাপের ওষুধ ‘টেলমিসার্টান’ এর মতো ৫৩টি সর্বাধিক বিক্রিত ওষুধ গুণমান পরীক্ষায় ফেল করেছে।এই ওষুধগুলি তৈরি করছে নামী দামি সংস্থা, যেমন হেটেরো ড্রাগস, অ্যালকেম ল্যাবরেটরিজ, হিন্দুস্তান অ্যান্টিবায়োটিকস লিমিটেড এবং পিওর অ্যান্ড কিউর হেলথকেয়ার। তবে, সিডিএসসিও-র পরীক্ষায় ফেল হওয়া ওষুধগুলি জাল হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

কলকাতা পুলিশের সমন্বয় বৈঠকঃপুজোতে শান্তি এবং সহযোগিতার বার্তা

সংস্থাটি দুটি আলাদা তালিকা প্রকাশ করেছে। একটি তালিকায় গুণমান পরীক্ষায় ব্যর্থ হওয়া ওষুধগুলির নাম রয়েছে, এবং অন্য তালিকায় এসব ওষুধের নির্মাতাদের প্রতিক্রিয়া। দ্বিতীয় তালিকায় কিছু প্রস্তুতকারক দাবি করেছে যে, পরীক্ষায় ব্যর্থ হওয়া ওষুধগুলি তাদের উৎপাদিত নয়। সান ফার্মা এবং গ্লেনমার্কের মতো প্রতিষ্ঠানেরাও একই ধরনের দাবি করেছে এবং তারা জানিয়েছে যে তারা এই ওষুধগুলি তৈরি করেনি।এই পরিস্থিতি ভারতীয় চিকিৎসা ক্ষেত্রে একটি বড় সংকট তৈরি করেছে। সাধারণ জনগণের মধ্যে উদ্বেগের সৃষ্টি হওয়ায়, সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত তৎক্ষণাত পদক্ষেপ গ্রহণ করা এই বিষয়ে,যাতে আসল সত্যতা বেরিয়ে আসে এবং জনগণের স্বাস্থ্য সুরক্ষিত থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর