india-china-issue

ব্যুরো নিউজ, ২ এপ্রিল: অরুণাচল প্রদেশকে ঘিরে ভারত-চিন ‘সংঘাত’। অরুণাচল প্রদেশের ৩০ টি জায়গার নাম বদল করে নিজেদের মতো করে নাম রাখল চিন। অরুণাচল প্রদেশের মোট ১১ টি বসবাসের জায়গা, ১২ টি পাহাড়, চারটি নদী, একটি গিরিখাত, একটি জমি ও হ্রদের নাম বদল করেছে চিন। এই বিষয়ে একটি তালিকাও প্রকাশ করেছে চিনের অসামরিক মন্ত্রক।

Advertisement of Hill 2 Ocean
নতুন নামের সেই তালিকা প্রকাশ করে সেই সব জায়গা নিজেদের বলে দাবি করেছে চিন। তবে এ ঘটনা আজ নতুন নয়। এর আগে ২০১৭ সালে অরুণাচল প্রদেশের ৬ টি এলাকা, ২০২১ সালে ১৫টি জায়গা ও ২০২৩ আরও ১১ টি জায়গার নাম বদল করে নিজেদের জায়গা বলে দাবি করে চিন। কিন্তু তখনও এই ঘটনায় কড়া বার্তা দেয় ভারত। কিন্তু কোন কিছুতেই কান না দিয়ে ফের একবার ভারতের অরুণাচল প্রদেশের ৩০ টি জায়গার নাম বদলে সেই জায়গাগুলিকে নিজেদের বলে দাবি জানায় চিন।
নাম বলালেই কি ভৌগলিক অবস্থান বদলে যায়?

কি কাণ্ড! চলছিল খেলা, হঠাৎ মাঠে ‘বিরাট ফ্যান’! 
এই পরিস্থিতিতে ফের চিনকে কড়া বার্তা দিল ভারত। বিষয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। গত ২৮ মার্চও ভারতের তরফে জানানো হয়, অরুণাচল প্রদেশকে ঘিরে চিনের এই দাবি ভিত্তিহীন। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল ও থাকবে।

সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও এ বিষয়ে চিনকে কটাক্ষ করে বলেন, নাম বদলে কোনও জায়গা দখল করা যায় না। আমি যদি আপনার বাড়ির নাম বদল করে নিজের বলে দাবি করি তবে কি সেটা আমার বাড়ি হয়ে যাবে? এই প্রশ্ন তুলে চিনকে ‘আক্রমণ’ করেছেন এস জয়শঙ্কর।