ilish-export-bangladesh

ব্যুরো নিউজ, ২৩ সেপ্টেম্বর :ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্তকে কেন্দ্র করে বাংলাদেশে চলছে তীব্র বিতর্ক। গণ-অভ্যুত্থানের সমর্থকেরা দাবি করছেন, মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তী সরকারকে এই সিদ্ধান্ত ফিরিয়ে নিতে হবে। সুপ্রিম কোর্টের এক আইনজীবী সরকারের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে আইনি নোটিস পাঠিয়েছেন, যেখানে উল্লেখ করা হয়েছে যে ভারতে ইলিশ রফতানি বাংলাদেশের মানুষের জন্য অযৌক্তিক এবং এটি তাদের ইলিশ খাওয়ার অধিকারকে ক্ষুণ্ণ করবে।

বাংলায় বৃষ্টি, গরমের জ্বালায় স্বস্তি আসবে কি?

ইলিশ নিয়ে তীব্র বিতর্ক

বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জানান, এই সিদ্ধান্তটি বাণিজ্য মন্ত্রক নিয়েছে, তার অফিস নয়। এর আগে তিনি বলেছিলেন যে সরকার দেশের মানুষের জন্য সস্তায় ইলিশ সরবরাহ করতে চায়। কিন্তু বর্তমানে দেশের বাজারে ইলিশের দাম খুবই বৃদ্ধি পেয়েছে, যা সরকারের বিরুদ্ধে সমালোচনা সৃষ্টি করেছে। তিনি বলেন, ‘মরসুমে ৫ লক্ষ টন ইলিশ ধরা হয়, কিন্তু রফতানির অনুমোদন মাত্র ৩ হাজার টনের। এর প্রভাব দেখার জন্য অপেক্ষা করতে হবে’।

দুর্দান্ত শুরু বার্সেলোনার, তবে টের-স্টেগেনের চোটে চিন্তা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেউদ্দিন আহমেদ বলেন, সরকার ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্তটি অনেক চিন্তাভাবনা করে নিয়েছে। তিনি যুক্তি দেন যে রফতানি করলে দেশের জন্য বিদেশি মুদ্রা আসবে, এবং না করলে চোরাচালান বৃদ্ধি পাবে। তার মতে, যারা বিরোধিতা করছেন, তারা আবেগের বশবর্তী।

অন্যদিকে, সমাজমাধ্যমে এই সিদ্ধান্তের জন্য সরকারকে আক্রমণ করা হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলছেন, যিনি দেশের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ, তিনি ভারতকে ইলিশ রফতানি করছেন কেন? কিছু ব্যবহারকারী মন্তব্য করেছেন যে সরকারের সিদ্ধান্তের পিছনে কিছু দালাল রয়েছে।

ভারতের প্রথম সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট।একটি নতুন যুগের সূচনা

এছাড়া, পার্বত্য চট্টগ্রামে চাকমা ও অন্যান্য জনজাতির উপর হামলার ঘটনায় তিনটি জেলায় অবরোধ চলছে। ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির জনজাতি সংগঠনগুলো বাংলাদেশের ঘটনার প্রতিবাদে সরব। ত্রিপুরার জনজাতি নেতা প্রদ্যোতকিশোর দেববর্মা বলেছেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি কেন্দ্রীয় সরকারের উচিত রাষ্ট্রপুঞ্জে তুলে ধরা।বাংলাদেশের ইলিশ, যা দেশের গর্ব, তা নিয়ে এ ধরনের বিতর্ক সরকারকে আরও চ্যালেঞ্জের মুখে ফেলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর