health-benefits black-raisin

ব্যুরো নিউজ, ৩০ সেপ্টেম্বর :বর্তমান সময়ে ডায়েট করায় অনেকেই বিভিন্ন ধরনের ফল এবং বীজ খাচ্ছেন। পুষ্টিবিদ ও চিকিৎসকরাও ফলের বীজ এবং ডিটক্স ওয়াটারের প্রতি গুরুত্ব দিয়েছে। এর মধ্যে একটি অত্যন্ত উপকারী ফল হল কালো কিশমিশ। অনেকেই কালো কিশমিশের জল খাওয়ার অভ্যাস রয়েছে কারণ এর পুষ্টিগুণ অসাধারণ।

ভারতীয় মেয়েদের বিশ্বকাপে জয়যাত্রা,হরমনপ্রীত কৌরের টিমের প্রত্যাশা

পুষ্টির ভান্ডার ও স্বাস্থ্যের বন্ধু কিশমিশ

কালো কিশমিশে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। যারা রক্তাল্পতা বা অ্যানিমিয়ার সমস্যায় ভুগছেন, তাদের জন্য নিয়মিত কালো কিশমিশ খাওয়ার অভ্যাস খুবই উপকারি। এটি একটি ঘরোয়া টোটকা হিসেবেও কার্যকরী।

শ্রেয়স আইয়ারের দুশ্চিন্তা: টেস্ট দলে প্রবেশের পথ রুদ্ধ

এছাড়া, কালো কিশমিশে ফাইবারের পরিমাণও বেশ অনেক। ফলে এটি হজমের সমস্যা বা কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। অন্ত্রের মধ্যে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতেও কালো কিশমিশ কার্যকরী ভূমিকা পালন করে।

পুজোর মুখে আবারও নতুন করে  ১৭টি রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস

কালো কিশমিশে অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতি, যেমন পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড, ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতে সাহায্য করে। এটি অক্সিডেটিভ স্ট্রেসজনিত ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।

পুজোর আগেই মাত্র ৭ দিনে ত্বক উজ্জ্বল করুন এই তেল দিয়ে

আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল পটাশিয়াম। কালো কিশমিশে পটাশিয়ামের পরিমাণ অনেক বেশি, যা হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। এটি শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর