home remedy for coulf and cold

ব্যুরো নিউজ,২৮ জুলাই:বারো মাসে যেমন তেরো পর্বণ লেগেই আছে। তেমনই মানুষের জীবনে সর্দি-কাশি ও কমবেশি লেগেই আছে। এই সর্দি কাশি তে একদিকে যেমন স্বাস্থ্যের ক্ষতি করছে অন্যদিকে খুবই বিরক্তিকর একটা ব্যাপার হয়ে দাড়াচ্ছে।ঋতু বদলের সময় তাপমাত্রা হেরফের হওয়ার কারণে সর্দি কাশি হাঁচির সমস্যা শুরু হয়ে যায়। এর জন্য আমাদের ডাক্তার দেখাতে হয় আর নানা রকম ওষুধ খেতে হয়। এর ফলে নানারকম ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

জ্বরঠোসা হয়েছে? এর চিকিৎসা কি বিস্তারিত জানুন

সর্দি কাশি থেকে মুক্তি পাওয়ার ৫টি ঘরোয়া উপায়

১. এক কাপ জলে দুটো তিনটে কোয়া রসুন নিন এবং হাফ চামচ হলুদ গুঁড়ো মিশন। তারপর সেটা খেয়ে নিন। এছাড়া কাচা রসুন চিবিয়ে খেলেও উপকারিতা পাওয়া যায়।
2. জলেতে জোয়ান গুঁড়া মিশিয়ে স্টিম ব্রেথ নিলে বন্ধ থাকা নাক খুলে যাবে এবং মাথাও হালকা লাগবে।
3. গরম জলে ভাপ নিলে উপকারিতা পাওয়া যায়।পরিষ্কার কাপড় গরম জলে ভিজিয়ে মুখের ওপর ৫থেকে ১০ মিনিট চাপ দিয়ে রাখলে সর্দি কাশি হাঁচি সেরে যায়। স্নান করার সময় গরম জল ব্যবহার করলে এর উপকারিতা পাওয়া যায়।

মাত্র ২০ মিনিটে বানিয়ে ফেলুন ফাটাফাটি এই রেসিপি মচমচে আলুর চিপস
4. মধুর সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। শ্বাসযন্ত্রের ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে মধু। এছাড়া এটি বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার রাখতে সাহায্য করে।
5. তুলসীর সাথে মধু মিশিয়ে খেলে সর্দি লাগা কমে যায়।
এই ঘরোয়া টোটকা গুলি আপনি ব্যবহার করলে ঠাণ্ডা লাগা, ডাস্ট অ্যালার্জি, সাইনাসের ইনফেকশনের কারণেও সর্দি লাগা থেকে আপনি মুক্তি পাবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর