Hathras Stampede sc case

ব্যুরো নিউজ, ৩ জুলাই: ২ জুলাই বিকেলে উত্তর প্রদেশের হাথরাসে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানেই প্রায় ২.৫ লক্ষ ভক্তের সমাগম হয়েছিল। আর সৎসঙ্গ মিটতেই ঘটে বিপত্তি! সৎসঙ্গ শেষে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১২২ জনের। ঘটনায় সৎসঙ্গের আয়োজকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। ধর্মগুরু ‘সাকার বিশ্ব হরি ভোলে বাবা’কে খুঁজছে পুলিশ। গত কাল বিকেলে ঘটে এই দুর্ঘটনা, রাত পেড়িয়ে সকাল হলেও খোঁজ মেলেনি ‘ভোলে বাবা’র।

বিল পেমেন্টে নো চিন্তা! Paytm-এ এবার থেকে এই বিশেষ সুবিধা পাবেন গ্রাহকরা

উত্তর প্রদেশের হাথরাসে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। ঘটনায় সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করার আর্জি জানানো হয়েছে। মামলাটি করেছেন আইনজীবী বিশাল তিওয়ারি। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার আর্জি জানিয়েছেন আইনজীবী।

উত্তর প্রদেশ সহ অন্যান্য রাজ্য থেকে এমন পদপিষ্ট হওয়ার ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে তার রিপোর্ট জানতে চাওয়া হয়েছে। এছাড়াও এই ধরনের অনুষ্ঠানের আয়োজনের কোনও গাইডলাইন আছে কি না, তাও জানতে চাওয়া হয়েছে।

BJP Helpline

এছাড়াও জানা গিয়েছে, ওই মামলাকারী এফআইআরে উল্লেখ করেছে, অতিরিক্ত ভিড়ের কারণেই এই দুর্ঘটনা ঘটছে। ধর্মীয় অনুষ্ঠানের আয়োজকদের গাফিলতিতেই এই দুর্ঘটনা। জানানো হয়েছে, আয়োজকরা ৮০ হাজার লোকের জমায়েতের অনুমতি চেয়েছিল। কিন্তু সেই অনুষ্ঠানে প্রায় আড়াই লক্ষ মানুষের জমায়েত হয়। এছাড়াও অভিযোগ, অনুষ্ঠানের আয়োজকরা দুর্ঘটনার সময় সাহায্য করার বদলে উল্টে প্রমাণ লোপাট করার চেষ্টা করে।

ঘটনায় সৎসঙ্গের শৃঙ্খলা- ব্যবস্থা নিয়েও প্রশ্ন ওঠে। অভিযোগ ওঠে, ভোলেবাবা’র জন্য বিশেষ ব্যবস্থা থাকলেও ভক্তদের জন্য কোনও ব্যবস্থাই ছিল না। গরমে খাবার, জল এমনকি গরমে ছিলনা ফ্যানের ব্যবস্থাও সেখানে ম্যাডিক্যাল টিমের পরিকল্পনা তো দুরাস্ত! এমনকি ‘ভোলেবাবা’-র গড়ি না বেরনো পর্যন্ত ভক্তদের ওই জায়গা ছেড়ে বের হতে দেওয়া হয়নি বলে অভিযোগ। আর এরপরেই বেরনোর সময় ঘটে বিপত্তি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর