beauty-tips-for-hair-growth

শর্মিলা চন্দ্র, ৭ মে : চুল ঝরে পড়ার সমস্যা যেন কোনভাবেই সমাধান হচ্ছে না। চুল ঝরার ভয়ে চিরুনি ঠেকাতেও ভয় পাচ্ছেন অনেকে। বিশেষ করে গরমকালে চুল পড়ার সমস্যা যেন আরো বেড়ে যায়। মাথা যত ঘামতে থাকে চুলও তত পড়তে থাকে। চুল ধরার সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই পার্লারে গিয়ে নানা রকম ট্রিটমেন্ট করালেও কেউ কেউ আবার ঘরোয়া পদ্ধতির দিকেই কিন্তু ঝোঁকেন। ঘরোয়া পদ্ধতিতে তেল, শ্যাম্পু ও হেয়ার প্যাক তৈরি করে ব্যবহার করছেন। ঘরোয়া এই তেল, শ্যাম্পু ও হেয়ার প্যাক তৈরি করতে অনেকেই কিন্তু ব্যবহার করে থাকেন পেঁয়াজ ও রসুনের নির্যাস।

চুলের যত্নে ঘরোয়া পদ্ধতি

আজকের থালা সাজান নিরামিষ দই পটল দিয়ে, থালা চেটে খাওয়ার মত রেসিপি

আপনিও যদি ঘরোয়া উপাদান দিয়ে চুলের যত্নে কিছু তৈরি করতে চান সেটা তেল কিংবা শ্যাম্পু অথবা হেয়ার প্যাক তাহলে প্রয়োজন অনুযায়ী পেঁয়াজ কিংবা রসুনের নির্যাস ব্যবহার করতেই পারেন। এখন প্রশ্ন উঠতেই পারে পেঁয়াজ কিংবা রসুনের নির্যাস চুলের যত্নে ঠিক কতটা উপকারী?

পেঁয়াজের রয়েছে প্রচুর পরিমাণ সালফার। এই সালফার কোলাজেন তৈরিতে বিশেষভাবে সাহায্য করে। এটি চুলের ফলিকলে পুষ্টি যুগিয়ে নতুন চুল গজাতে যথেষ্ট উপকারী। এছাড়াও পিঁয়াজের রয়েছে কোয়ারসেটিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট। যা মাথার ত্বকের যেকোনো ধরনের প্রদাহ কমাতে সহায়তা করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে। এতে নতুন চুলও খুব তাড়াতাড়ি গজাতে পারে।

অন্যদিকে রসুনেও কিন্তু রয়েছে প্রচুর পরিমাণ সালফার। এছাড়া রসুনে রয়েছে অ্যালিসিন নামে একটি উপাদান। যা মাথার ত্বকের ছত্রাকজনিত যেকোনো সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। তাই কারো যদি খুশকির সমস্যা থেকে থাকে তাহলে রসুন ব্যবহার করলে এই সমস্যা দূর হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর