socail media photo

ব্যুরো নিউজ,২আগস্ট: রাজ্য বনাম রাজ্যপালের দ্বন্দ্ব বারে বারে প্রকাশ্যে উঠে এসেছে। বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে নবান্ন- রাজভবন সংঘাত দেখা গিয়েছে। সাংবিধানিক প্রোটোকল অনুযায়ী রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপাল এবং প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী। ফলে দুই প্রধানের সম্পর্ক নিবিড় এবং সুন্দর হলে সেই রাজ্যের সার্বিক অগ্রগতি সম্ভব হয়। কিন্তু বাংলার ক্ষেত্রে বারে বারে এই ছবির উল্টোটাই দেখা গিয়েছে।

ঘাটাল কেন্দ্রে ভোটে খুল্লমখুল্লা ছাপ্পা, সন্ত্রাস, হিরনের মামলায় হাইকোর্টের নির্দেশে চাপে তৃণমূল

দিল্লিতে রাজ‍্যপাল সম্মেলনে বিভিন্ন বিষয়ে আলোচনা:

বন্দুকের ভরপুর জোগান বাংলায়,আড্ডার মাঝেই চললো গুলি, তদন্তে পুলিশ

শুক্রবার থেকে দিল্লিতে রাজ্যপালদের সম্মেলন শুরু হচ্ছে। সমস্ত রাজ্যের রাজ্যপালদের এই সম্মেলনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যপালদের এই দুই দিনের সম্মেলন প্রসঙ্গে কর্মকর্তারা জানিয়েছেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূর সভাপতিত্বে এটি গভর্নরদের প্রথম সম্মেলন (First Governor Conference) হতে চলেছে। সেখানে উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, এছাড়াও মন্ত্রিপরিষদ সচিব সহ প্রধানমন্ত্রীর অফিসের অফিসাররা উপস্থিত থাকবেন।

রেশন দুর্নীতিতে গ্রেফতার হল আনিসুর ও তার ভাই এবার কার পালা?

যখন বেশ কিছু রাজ্যে রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রীর বা রাজ্য সরকারের সংঘাত তৈরি হয়েছে, সেই ক্ষেত্রে এরকম পরিস্থিতিতে রাজ্যপালদের সোশ্যাল মিডিয়ায় আরো সক্রিয় হয়ে জনগণের সঙ্গে ভালো সংযোগ স্থাপন করতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে এবং সেক্ষেত্রে তাদের মতামত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আহ্বান জানানো হয়েছে। দুদিনের রাজ্যপালদের এই প্রথম সম্মেলনে তিনটি নতুন ফৌজদারী আইন বা Criminal Law, উচ্চশিক্ষা ক্ষেত্রে সংস্কার এবং উপজাতীয় এলাকার উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি প্রতিটি রাজ্যে রাজ্যপালের ভূমিকা, রাজ্যের বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ বাড়ানো এবং কেন্দ্রীয় সংস্থাগুলির মধ্যে আরো ভালো সমন্বয় স্থাপন করার ক্ষেত্রে গভর্নরদের ভূমিকা নিয়েও আলোচনা করা হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর