sitaraman photo

ব্যুরো নিউজ,২৯ জুলাই:২০২৪- ২৫ আর্থিক বছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়েছে। তৃতীয়বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ সরকারের তরফে বাজেট পেশ করা হয়েছে। এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। লিথিয়াম সহ অন্যান্য খনিজের শুল্ক কমানোর যে ঘোষণা অর্থমন্ত্রী করেছেন, তার ফলে ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি তে যথেষ্ট স্বস্তি এসেছে।

নয়া আইন নিয়ে রিভিউ কমিটি, কোন কারণে আপত্তি মমতা সরকারের

EMPS স্কিমে টু হুইলার কিনতে ভর্তুকি মিলবে:

ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম (EMPS) ২০২৪ এর মেয়াদ বাড়ানোর ঘোষণা করা হয়েছে। প্রথমে ইএমপিএস স্কিম ২০২৪ এর ১ এপ্রিল থেকে শুরু হয়ে ৩১ শে জুলাই নাগাদ শেষ হওয়ার কথা ছিল। এই প্রকল্পে ৫০০ কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়। কিন্তু এবার এই স্কিমের মেয়াদ বাড়িয়ে বাজেট ৭৬৯.৬৫ কোটি টাকা বাড়িয়ে বরাদ্দ করা হয়েছে। ফলে ইলেকট্রিক টু হুইলার এবং ইলেকট্রিক থ্রি হুইলার এই EMPS Scheme-এর মধ্যে অন্তর্ভুক্ত থাকছে। তাতে সরকারের তরফে আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে ইএমপিএসের মেয়াদ বৃদ্ধির পরে এখনো পর্যন্ত FAME India Scheme-এর তৃতীয় ধাপের বাস্তবায়ন নিয়ে কোনো আলোচনা হয়নি। ২০১৫ সালে এই NEMMPর অংশ হিসেবে ভারী শিল্প বিভাগে এফ এ এম এ ইন্ডিয়া নামে স্কিম চালু করা হয়।

পুজোয় ঘুরে আসুন এই অফবিট গ্রাম, ভুলতে পারবেন না কোনোদিন

এবার ইএমপিএস ২০২৪ এ ইলেকট্রিক টু হুইলারে সরকারের তরফে সর্বোচ্চ ভর্তুকি ১০ হাজার টাকা পর্যন্ত দেওয়ার ঘোষণা করা হয়েছে। এখানে ইলেকট্রিক টু হুইলারে ব্যাটারি পাওয়ার এর প্রতি কিলোওয়াট ঘণ্টার জন্য ৫০০০ টাকা সাবসিডি দেওয়া হবে। আর বর্তমানে ভারতীয় বাজারে যে সমস্ত ইলেকট্রিক টু হুইলার রয়েছে বা স্কুটি রয়েছে, সেখানে ২ কিলোওয়াট পর্যন্ত ব্যাটারি থাকে। ফলে গ্রাহকেরা সেই স্কুটার কিনতে গেলে ১০০০০ টাকা পর্যন্ত ভর্তুকি পাবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর