ব্যুরো নিউজ, ২৮ অক্টোবর: ED-CBI-এর জালে কে, কখন, কীভাবে, কেন?

রাজ্যের বিভিন্ন দুর্নীতির মামলা এখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। অভিযোগ, চাল চুরি থেকে চাকরি চুরি, সকল দুর্নীতির পেছনেই রয়েছে রাজ্যের হেভি ওয়েট মন্ত্রী-আমলাদের যোগ।

প্রসঙ্গত নিয়োগ দুর্নীতি মামলায় তিহার জেলে জায়গা হয়েছে প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। গরু পাচার মামলায় পার্থর পিছু পিছু তিহার জেলে ঢুকেছেন বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলও। তিহারেই যেনও তৃণমূলের চাঁদের হাঁট! তবে সদ্য গ্রেফতার হওয়া বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকেরও কি ভবিষ্যৎ সেই পথেই?

কোন শহরে মুসলিম জনসংখ্যা বেশি? জানেন কলকাতার পরিসংখ্যান?

অভিযোগ, চাল চুরি থেকে চাকরি চুরি সকল দুর্নীতিতেই যোগ রয়েছে রাজ্যের শাসক দল তৃণমূলের। ইতিমধ্যেই রাঘব-বোয়াল থেকে চুনোপুঁটি, গ্রেফতার হয়েছেন তৃণমূলের তাবর তাবর নেতারা। কারা কারা রয়েছেন সেই তালিকায়…

পার্থ চট্টোপাধ্যায়, প্রাক্তন শিক্ষামন্ত্রী

২০২২ সালের ২৩ জুলাই গ্রেফতার হয় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হন পার্থ। পার্থর গ্রেফতারির আগে রাতভর তাঁর বাড়িতে অভিযান চালায় তদন্তকারী সংস্থা।

অনুব্রত মণ্ডল, বীরভূম জেলা সভাপতি 

২০২২ সালের ১১ অগস্ট। গরু পাচার মামালায় গ্রেফতার করা হয় অনুব্রত মণ্ডলকে। বোলপুরে অনুব্রতর বাড়ি থেকেই সিবিআই গ্রেফতার করে বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। রাখি পূর্ণিমার দিন ঠাকুরঘর থেকেই গ্রেফতার হন কেষ্ট।

মানিক ভট্টাচার্য, বিধায়ক

পার্থ চট্টোপাধ্যায়ের পর নিয়োগকাণ্ডে ২০২২ সালের ১১ অক্টোবর গ্রেফতার হন তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। শিক্ষাক্ষেত্রে দুর্নীতি মামলায় গ্রেফতার হন নদিয়ার পলাশিপাড়ার এই বিধায়ক। অভিযোগ, টেটে সাদা খাতা জমা দিয়ে চাকরি পাইয়ে দিয়েছেন অযোগ্যদের।

কুন্তল ঘোষ, প্রাক্তন যুবনেতা

২১ জানুয়ারি, ২০২৩-এ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হন কুন্তল ঘোষ। বেসরকারি কলেজ সংগঠনের নেতা তাপস মণ্ডলকে জিজ্ঞাসাবাদে উঠে আসে কুন্তলের নাম।

শান্তনু বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন যুবনেতা

২০২৩ সালের ১১ মার্চ ইডির হাতেই গ্রেফতার হন কুন্তল ঘোষ ঘনিষ্ঠ শান্তনু বন্দ্যোপাধ্যায়। শান্তনু হুগলি জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ ছিলেন তিনি। সঙ্গে কুন্তলের মতোই হুগলির তৃণমূল যুবনেতাও ছিলেন। তাঁর বলাগড়ের বাড়ি থেকে অ্যাডমিট কার্ড ও নানা নথি উদ্ধার করে তদন্তকারীরা।

জীবনকৃষ্ণ সাহা, বিধায়ক

২০২৩ সালের ১৭ এপ্রিল। সিবিআইয়ের হাতে গ্রেফতার হন মুর্শিদাবাদের বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহা। শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি মামলায় গ্রেফতার করা হন জীবনকৃষ্ণ।

জ্যোতিপ্রিয় মল্লিক, বনমন্ত্রী

২৭ অক্টোবর, ২০২৩। রেশন বণ্টন মামলায় ইডির হাতে গ্রেফতার জ্যোতিপ্রিয় মল্লিক। রাতভর বাড়িতে অভিযান চালিয়ে ভোর রাতে তাঁকে গ্রেফতার করে নিয়ে আসা হয় সিজিও কমপ্লেক্সে।

২০২০ সালে প্রথম রেশন দুর্নীতির অভিযোগ ওঠে জ্যোতিপ্রিয় মল্লিকের বিরুদ্ধে। ২০২০ থেকে ২২-এর মধ্যে নদিয়া জেলাতেই তিনটি মামলা দায়ের হয়। সেই মামলার তদন্তে নেমে ইডির হাতে গ্রেফতার হন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

একে একে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার তৃণমূলের ক্ষমতাশালী মন্ত্রী-বিধায়করা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর