durga-puja-bengali-movie-market

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :এ বছর দুর্গাপুজোয় সিনেমা দেখার হিড়িক ছিল বেশ। নানা কারণে ছবির টিকিট বিক্রি করে লাভের মুখ দেখা কঠিন হয়ে দাঁড়িয়েছে। রাজনৈতিক চাপ থেকে চিকিৎসকদের অনশনের মতো ঘটনা এই আনন্দকে থামাতে পারেনি। তবে শেষ পর্যন্ত লাভের খোঁজে বাংলা ছবির পরিবেশকরা অস্থির হয়ে পড়েছেন।

বাবা সিদ্দিকীর হত্যার পর সলমন খানের নিরাপত্তা জোরদার

ব্লকবাস্টারের মর্যাদা পাবে?

জুনিয়র ডাক্তারদের দেশজুড়ে ১২ ঘণ্টার অনশনের ডাকঃ আন্দোলনের নতুন পর্যায়

পঞ্চমীতে মুক্তি পাওয়া বাংলা ছবিগুলোর এক সপ্তাহের রিপোর্ট কার্ড অনুযায়ী, ‘টেক্কা’ আয় করেছে ২.৫ কোটি, ‘বহুরূপী’ ৩ কোটি এবং ‘শাস্ত্রী’ মাত্র ৮০ লক্ষ টাকার ব্যবসা করেছে। বছরের এই পুজোয় হিন্দি ছবিগুলোর সঙ্গে মুক্তি পায় বাংলা ছবিগুলো। যা দেখা যাচ্ছে ক্ষিণী ছবির বাজারে ১০০ কোটির ক্লাবে প্রবেশ করা এখনও বাংলার জন্য একটি স্বপ্ন।

জুনিয়র ডাক্তারদের অনশনের আন্দোলনে সরকারের পদক্ষেপ

এক পরিবেশকের মতে, ‘এক কোটি টাকার টিকিট বিক্রি হলেই যে ছবিটি এক কোটি লাভ করেছে, তা ভাবা ভুল।’ কারণ, বাংলার সিনেমার ব্যবসা ও দর্শকসংখ্যা জাতীয় স্তরের ছবির সঙ্গে তুলনীয় নয়। কলকাতায় মাত্র ১১২টি স্ক্রিনে দক্ষিণী ছবিগুলোর বিপুল জনপ্রিয়তা বাংলা ছবির অবস্থানকে কঠিন করে তুলছে।

দূরদর্শী পরিচালকদের মতে, হিন্দি ছবির বাজার সারা দেশে বিস্তৃত। যেখানে বাংলার বাজার অনেকটাই ছোট। পুজোর সময়ে মুক্তি পাওয়া ‘বহুরূপী’ এবং ‘টেক্কা’ বক্স অফিসে চলমান, কিন্তু প্রশ্ন হলো এটা বাংলা ছবির প্রেক্ষাগৃহের সংখ্যা কমে যাওয়ার কারণে কি এগুলো ব্লকবাস্টারের মর্যাদা পাবে?

কলকাতা বাস যাত্রীদের জন্য সুখবরঃকলকাতা বাস-ও-পিডিয়া অ্যাপের মাধ্যমে সহজ হবে বাসযাত্রা

দর্শকদের এই বিষয়টি বুঝতে হবে যে, বক্স অফিসে একাধিক কোটি টাকা কামানো মানেই তা লাভজনক। আর্থিক দিক থেকে আরও গভীরে যাওয়া প্রয়োজন, কারণ পশ্চিমবঙ্গের মতো রাজ্যে টিকিট বিক্রির দিক থেকে ১০ কোটি টাকার নজিরও নেই। তাই বাংলা ছবির ‘হিট’ বা ‘ব্লকবাস্টার’ তকমার খোঁজে দর্শকদের কাছে যা দেখাতে হবে, তা হল গুণগত মান এবং ছবির বাজারের সঠিক বিশ্লেষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর