double-decker-train-india-passenger-cargo-transport

ব্যুরো নিউজ, ২৬ সেপ্টেম্বর :ডবল ডেকার বাসের কথা সবাই জানেন এবং অনেকেই এটিতে চড়ার অভিজ্ঞতা গ্রহণ করেছেন। কলকাতা শহরেও একসময় এই ধরনের বাস চলত। এবার রেল এমন একটি চমক দিতে চলেছে, যা একেবারে নতুন—ডবল ডেকার ট্রেন! শীঘ্রই এই ধরনের ট্রেন চালু করতে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় রেল। এই ট্রেনটি একদিকে পণ্য পরিবহন করবে, অন্যদিকে যাত্রীরাও এতে যাতায়াত করতে পারবেন। ফলে, একইসঙ্গে দুটি কাজ সম্পন্ন হবে।

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের মেধাতালিকা প্রকাশঃ নতুন আশা

যাত্রী ও পণ্য পরিবহণের সুযোগ

আইএসএল মরসুমে নতুন উদ্যোগ ফুটবল প্রেমীদের জন্য বিশেষ মেট্রো পরিষেবা

‘মানিকন্ট্রোল’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই ট্রেন চালুর প্রক্রিয়া দ্রুতগতিতে চলছে। নতুন ট্রেনের নীচের অংশে লাগেজ ভরা থাকবে এবং ওপরে যাত্রীরা থাকবেন। বর্তমানে ভারতে কিছু ডবল ডেকার ট্রেন চললেও সেগুলির সংখ্যা খুবই সীমিত এবং সেগুলি বেশ কিছু নির্দিষ্ট রুটে চলে। পূর্বের ডবল ডেকার ট্রেনগুলোতে শুধুমাত্র যাত্রীরা যাতায়াত করেন, পণ্য পরিবহন করা হয় না।

উচ্চ প্রাথমিকে ১৪ হাজার নিয়োগের জট কাটল

নতুন এই ডবল ডেকার ট্রেনের একটি বগি তৈরির জন্য খরচ হবে প্রায় তিন কোটি টাকা। একেকটি ট্রেনে মোট ২০টি কোচ থাকবে। কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরিতে (ICF) এই ট্রেনের নির্মাণ কাজ চলছে। খুব শীঘ্রই ট্রায়াল রান শেষ হওয়ার আশা করা হচ্ছে। এই ট্রেনের উপরের বগিতে ৪৬ জন যাত্রীর জন্য জায়গা থাকবে এবং নীচের বগিতে ৬ টন পর্যন্ত পণ্য বহন করা যাবে।

মহামেডান স্পোর্টিংয়ের প্রথম অ্যাওয়ে পরীক্ষা

কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরির একজন আধিকারিক জানিয়েছেন, রেল বোর্ডকে তিনটি ডিজাইন উপস্থাপন করা হয়েছিল, যার মধ্যে একটি ডিজাইন চূড়ান্ত করা হয়েছে। এই ট্রেনটি সম্পূর্ণভাবে এসি, অর্থাৎ শীতাতপ নিয়ন্ত্রিত হবে এবং বিভিন্ন ধরনের পণ্য পরিবহন করতে সক্ষম হবে। এতে যাত্রীদের স্বাচ্ছন্দ্য বজায় থাকবে এবং রেলের জন্যও সুবিধা বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর