digestive-tips-for-festive-feasts

পুজোর সময় বাঙালির সবচেয়ে আনন্দের অংশ হল জমিয়ে খাওয়াদাওয়া। তবে যতই ভালো খাবার হোক, শরীরের হজমশক্তি যদি উন্নতমানের না হয়, তবে সমস্যা দেখা দিতেই পারে। যখন তখন চোঙা ঢেকুর উঠলে পরিস্থিতি অস্বস্তিকর হয়ে যায়। সেই ঢেকুরকে বশে রাখতে হলে কিছু ঘরোয়া টোটকার সাহায্য নিতে হবে।

পুজোর আগেই দুর্যোগের সতর্কতা দিল আবহাওয়া দফতর

রইল টিপস

হজমের জন্য আদা অন্যতম শ্রেষ্ঠ উপাদান। আদার ঝাঁঝালো গন্ধ হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন ২-৩ বার কয়েক কুঁচি আদা চিবিয়ে দেখুন। চাইলে এতে কিছু মধুও মিশিয়ে নিতে পারেন। এছাড়া, চায়ের বদলে আদা দেওয়া চা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে আপনি হজমের সুবিধা পাবেন।

টিটাগড়ে ৩৮ বছরের পুরনো পুজোর বন্ধের প্রতিবাদ

আপনার ডায়েটে টক দই রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই ল্যাকটোজ ইনটলারেন্ট হয়ে থাকেন, তাদের জন্য দুধ বা দুগ্ধজাত প্রোডাক্ট খেলে সমস্যা হতে পারে। কিন্তু রোজের ডায়েটে দই থাকলে পেট ঠান্ডা থাকবে এবং হজমশক্তি বাড়বে।

আন্দোলনে থাকার পাশাপাশি পুজোর প্রস্তুতি নিচ্ছেন লগ্নজিতা!

হিং এবং মৌরি ঢেকুরের সমস্যার ক্ষেত্রে দারুণ উপকারী। সাধারণ ডালে ১ চা চামচ হিং এবং ১/৪ চা চামচ মৌরি ফোড়ন হিসেবে ব্যবহার করুন। এই নিয়ম মেনে চললে অবাঞ্ছিত ঢেকুর থেকে মুক্তি পাওয়া যাবে।

এছাড়া, পুদিনা পাতা নিয়মিত কাঁচা চিবোলে হজমের সমস্যা অনেকটাই মেটাতে পারে। যদি কাঁচা পুদিনা খেতে ইচ্ছা না করে, তাহলে পুদিনা দিয়ে চা খাওয়া বা জলে পুদিনা পাতা ফুটিয়েও উপকার পাওয়া যাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর