Cyclone Asna Update image

ব্যুরো নিউজ,৩১ আগস্ট: ১৯৭৬ সালের পর এই প্রথম এই ধরনের ঘূর্ণিঝড় আসতে চলেছে যার নাম ‘আসনা’। আরব সাগরে শক্তি বাড়াচ্ছে এই ঘূর্ণিঝড়।গত শুক্রবার ঘূর্ণিঝড় ‘আসনা’ অতিক্রম করেছে গুজরাট। এর জেরে রাজ্যজুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে পাকিস্তান ‘আসনা’।শুক্র ও শনিবার কর্নাটকে লাল সর্তকতা জারি করা হয়েছে।

আরজি কর এফেক্ট!বিচারপতিদের উদ্দেশ্যে তাৎপর্যপূর্ণ বার্তা মোদির

৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি আঁচড়ে পড়বে

RG Kar News: এফআইআর এ লেখা, প্রত্যেকটি লাইনের পরতে পরতে রয়েছে সন্দেহ

শুক্রবার সকাল থেকে গুজরাটের কচ্ছ উপকূলে এই ঘূর্ণিঝড়টি তৈরি হয়েছে। বিকেলে গুজরাট পার করে আরব সাগরের উপর দিয়ে ওমানের দিকে এগিয়ে যাচ্ছে সাইক্লোন ‘আসনা’। তবে এই ঘূর্ণিঝড়ের বিশেষ কোনো প্রভাব পড়েনি বাংলায়। পাকিস্তানের কিছু অংশে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে এই ‘আসনার’ প্রভাবে। এই ঘূর্ণিঝড়টির গতিবেগ প্রতি ঘন্টায় ৬ কিলোমিটার।

রাতে ঘুমানোর আগে এক কোয়া রসুন খেলে কি হয় জানেন?

জুলাই থেকে সেপ্টেম্বর মাসেই আরব সাগরের তাপমাত্রা ২৬ ডিগ্রি থাকে তার কারণে নিম্নচাপ বা ঘূর্ণিঝড় তৈরীর অনুকূল পরিবেশ থাকে না।আরব সাগরে তৈরি হয়েছে বিরল ঘূর্ণিঝড়।মৌসম ভবনের তরফ থেকে এই ঘূর্ণিঝড়টিকে অত্যন্ত বিরল বলে অ্যাখা করেছে। তাই এই ঝড়টির নাম দিয়েছে সাইক্লোন ‘আসনা’। আরব সাগরের উপর দিয়ে এই সাইক্লোন আসমা এগিয়ে যাচ্ছে। সমুদ্রপৃষ্ঠ ও জলভাগে রূপ নেয় এই ঘূর্ণিঝড় সাধারণভাবেই। তারপর তা স্থলভাগের দিকে প্রবেশ করে। কিন্তু এ ক্ষেত্রে ঠিক উল্টোটা দেখা যাচ্ছে। ১৯৭৬ সালে, যে ঘূর্ণিঝড় হয়েছিল তা উড়িষ্যা থেকে উৎপন্ন হয়ে পশ্চিম উত্তর ও পশ্চিমের আরব সাগরে দিকে প্রবেশ করে ধীরে ধীরে উপকূলে গিয়ে দুর্বল হয়ে পড়েছে। ১৮৯১ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এই ধরনের বিরল ঘূর্ণিঝড় হয়েছে মাত্র তিনবার।

৭২ ঘন্টার ডেডলাইন দিলো বিজেপি, ঘটনার পিছনে কোন রহস্য?তদন্তে পুলিশ

বাংলায় কোন প্রভাব পড়বে না তাই পশ্চিমবাসী নিশ্চিন্তে থাকতে পারেন।রাজ্যের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর