candlelight-protest-bengal

ব্যুরো নিউজ,৪ অক্টোবর:প্রথমবার ২০০৭ সালে, আবার ২০২৪ সালে—মোমবাতির প্রজ্বলিত শিখা ফিরে এসেছে বাংলার নাগরিক আন্দোলনের প্রতীক হয়ে। এই ১৭ বছরের ব্যবধানের মধ্যে প্রতিবাদের যে পরিবর্তন ঘটেছে, তার মধ্যে একটি নাটকীয় মিলও রয়েছে। ২০০৭ সালে রিজওয়ানুর রহমানের মৃত্যুর পর কলকাতায় প্রথমবার মোমবাতি হাতে মিছিল দেখা গিয়েছিল। সেই আন্দোলনের ফলশ্রুতিতে সরে যেতে হয়েছিল তৎকালীন পুলিশ কমিশনার প্রসূন মুখোপাধ্যায়কে। আজ, ১৭ বছর পর, আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া একই  ভয়াবহ ঘটনা নিয়ে নাগরিক আন্দোলনে মোমবাতি মিছিলের জন্যই সরে যেতে হয়েছে বর্তমান পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে।

বিজয়াদশমীতে দুই রাজযোগের কারনে ৩ টি রাশির ভাগ্য খুলতে চলেছে!

কলকাতায় প্রথম নয়

মোমবাতি প্রতিবাদের আন্দোলন কলকাতায় প্রথম নয়। ১৯৯৯ সালে মডেল জেসিকা লালের হত্যার পরে দিল্লিতে এই রকম প্রতিবাদ দেখা গিয়েছিল। তবে কলকাতার আন্দোলনটি হল নাগরিক ক্ষোভের একটি অনন্য উদাহরণ। রিজওয়ানুর কাণ্ডের পর কলকাতার বিভিন্ন প্রান্তে মানুষের মধ্যে এই ক্ষোভ ছড়িয়ে পড়েছিল। এখন, আরজি কর আন্দোলনে প্রথাগত রাজনীতির অনুপ্রবেশ রুখতে জনতা সচেষ্ট।  মোমবাতির পুনরুত্থান এবার শুধু প্রতিবাদের প্রতীকই নয়, বাণিজ্যিক ক্ষেত্রেও গুরুত্ব পাচ্ছে। উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই মোমবাতির ব্যবসা বেড়ে গেছে। বড়বাজারের পাইকারি ব্যবসায়ীরা জানান, বর্তমানে মোমবাতির চাহিদা প্রচুর। মহাদেব সাঁধুখা বলেন, ‘‘মোমবাতি হাতে মিছিলে হাঁটতে দেখা যাচ্ছে জনতাকে, সেই মোমবাতিই সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।’’

সাইবার প্রতারণায় শিক্ষিকার মৃত্যু

নাগরিক আন্দোলনে মোমবাতির ব্যবহারের মূল উদ্দেশ্য স্পষ্ট—এটি এক ধরনের প্রতীকী শক্তি। সমাজকর্মী শাশ্বতী ঘোষ মন্তব্য করেছেন, ‘‘মোমবাতির কোমলতার সঙ্গে মশালের শক্তি মিলিয়ে একটি নতুন বার্তা তৈরি হচ্ছে।’’ এছাড়া, বিগত ঘটনাগুলির প্রেক্ষাপটে কিছু পুজোর আয়োজনে মোমবাতির ব্যবহারও লক্ষ্যণীয়। বিজেপি নেতা সজল ঘোষের পুজোর উদ্বোধনে মোমবাতি জ্বালানো হয়, যা মূলত বিচারের দাবি জানানোর উদ্দেশ্যে।গত দুই দশকে বহু ঘটনায়  মোমবাতি প্রতিবাদের প্রতীক হয়ে উঠেছে, শুধু ভারত নয়, বিশ্বজুড়েই। ১৯৮৮ সালে স্লোভাকিয়ায় হাজার হাজার মানুষ মোমবাতি হাতে রাস্তায় নেমেছিল। ১৯৯০ সালে দক্ষিণ কোরিয়ায়ও ঘটেছে একই ঘটনা, যাকে বলা হয় ‘মোমের আলোয় বিপ্লব’। কলকাতার আরজি কর আন্দোলনের প্রতিবাদ এখন ছড়িয়ে পড়েছে জেলা থেকে মফস্সলে, যা বাঙালির নাগরিক সচেতনতার নতুন দিগন্ত উন্মোচন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর