TDS reduced in budget 2023-24

ব্যুরো নিউজ, ২৫ জুলাই: ইতিমধ্যেই কেন্দ্রীয় বাজেট পেশ করে ফেলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তৃতীয়বার মোদি সরকার ক্ষমতায় আসার পর সংসদে তৃতীয়বারের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়ে গেল। এবার কেন্দ্রীয় বাজেট পেশ হতেই তার চুলচেরা বিশ্লেষণ শুরু করেছেন অর্থনীতিবিদরা। পাশাপাশি, বিরোধী রাজনৈতিক দলগুলো নিয়ম মেনে বিরোধিতা করার পাশাপাশি খোঁজ নিয়ে দেখছে বাজেটের মধ্যে কোন কোন ক্ষেত্রে লাভ হয়েছে। এবারের বাজেটে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা ঘোষণা করেন সীতারামন। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ট্যাক্স বা কর ব্যবস্থা।

হঠাৎ ক্ষোভের কারণ কি?সংসদে সৌমিত্রকে বেনজির আক্রমণ অভিষেকের

বিমাকারী থেকে এজেন্ট কত টাকা বেশি পাচ্ছেন?

এবারের বাজেটে সরকারের তরফে আয়করের স্ল‍্যাবে বদল আনা হয়েছে। ঠিক তেমনি স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। আর তার পাশাপাশি টিডিএস এর হার কমানোর কথাও ঘোষণা করা হয়েছে। যার ফলে বিমা থেকে মিলবে অতিরিক্ত রিটার্ন। টিডিএস এর হার কমার ফলে বিমাকারীরা সুবিধা পেতে চলেছেন। টাকা জমা দিলে 194DA ধারার অধীনে এবার থেকে 2% মাত্র TDS কাটা হবে। এর আগে যেটা ছিল ৫ শতাংশ। ১ অক্টোবর থেকে এই সুবিধা শুরু হয়ে যাবে।

বেকার বসে আছেন?চিন্তা নেই, লাগবে না দোকান, জামানত, লক্ষ লক্ষ টাকা লোন পাবেন

শুধু তাই নয়, বাজেটের ঘোষণা অনুযায়ী এবার এজেন্টদের কমিশন বাড়তে চলেছে। আয়কর আইনের 194D ধারা অনুযায়ী বিমা কমিশন এবার থেকে পেমেন্টের সময় ৫ শতাংশের পরিবর্তে ২ শতাংশ টিডিএস কাটা হবে। ১ এপ্রিল২০২৫ থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হবে। এর ফলে এর পর থেকে বিমা এজেন্টরা ৩ শতাংশ বেশি টাকা পেতে চলেছেন। বিমাকারী বর্তমানে মেয়াদ পূর্তিতে ৩ শতাংশ অতিরিক্ত টাকা পাবেন। যেটা আগে ট্যাক্স রিটার্ন দাখিল করার পরে দেওয়া হতো। আর বিমা এজেন্টরাও এরপর থেকে ৩ শতাংশ বেশি টাকা পেতে চলেছেন। বিভিন্ন ধরনের পেমেন্ট এর উপর টিডিএস এর হার ৫% থেকে কমিয়ে চলতি আর্থিক বর্ষে ২ শতাংশ করা হয়েছে। আর এরই সরাসরি সুবিধা মিলবে বিভিন্ন ধরনের জীবন বিমা রিটার্নে। ফলে এজেন্ট থেকে গ্রাহক সকলেই লাভবান হবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর