black coffee

ব্যুরো নিউজ,২০ আগস্ট: বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয় হল কফি। কফি স্বাদ সবচেয়ে ভালো পাওয়া যায় ব্ল্যাক কফিতেই।আপনি কি জানেন যে ব্ল্যাক কফি পান করলে আপনার শরীর এবং আপনার মনকে কীভাবে প্রভাবিত করে? আসুন জানা যাক কফির গুনাগুন।

প্রতিবাদী চিকিৎসককে মার। গ্রেফতার তৃণমূল নেতা

ব্ল্যাক কফির উপকারিতা

আমরা অনেকেই চা এর থেকে কফি বেশি পছন্দ করে থাকি। বিভিন্ন রকমের কফি পাওয়া যায়। কফির স্বাদ সবচেয়ে বেশি ভালো পাওয়া যায় ব্ল্যাক কফিতে। আর যারা ব্ল্যাক কফি পছন্দ করে তারই বোধ হয় সবচেয়ে বেশি লাভবান হয়। কারণ এই কফিতে রয়েছে বিভিন্ন উপকারিতা।

শরীরে বাড়তি  ওজন কমাতে এই ব্ল্যাক কফি ভীষণ কার্যকারী। কারণ ব্ল্যাক কফিতে থাকে ক্লোরোজেনিক এসিড। যার শরীরের বাড়তি মেদ ও ওজন কমাতে সাহায্য করে। এছাড়া কফিতে সীমিত পরিমাণের ক্যালরি থাকে।

নিয়মিত যারা ব্ল্যাক কফি খায় তাদের লিভার ক্যান্সার , স্তন ক্যান্সারের মতো নির্দিষ্ট কিছু ধরনের ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যায়। কিন্তু এটা মনে রাখবেন খালি পেটে অথবা একদম সকালে কফি না খাওয়াই ভালো। যাদের রাতে ঘুমের সমস্যা রয়েছে তারা কফি এড়িয়ে চলুন। ব্ল্যাক কফি খাবার সবচেয়ে ভালো সময় হলে সন্ধ্যাবেলা।

Rg Kar Update:ভয়ংকর যৌন হেনস্থা, শ্বাসরোধ করে খুন, সামনে এলো ময়না তদন্তের রিপোর্ট

ডায়াবেটিস প্রতিরোধ করতে ব্ল্যাক কফি পান করা কার্যকর। দিনে যদি তিন থেকে চার কাপ ব্ল্যাক কফি খাওয়া যায় তাহলে ডাইবেটিসের সম্ভাবনা ২৫ শতাংশ কমে যাবে। কারণ এর ফলে অ্যাড্রেনালিনের মাত্রা বেড়ে যায়, রক্তচাপ আরও বেড়ে যায়। বর্ধিত রক্ত প্রবাহ ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে, যার ফলে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। কফির নিয়মিত ব্যবহার আপনাকে ইনসুলিন সংবেদনশীলতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়া কফি লিভারে ইনসুলিন নিঃসরণ বাড়ায়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর