incredible-discovery-to-prevent-drink-and-drive-bike-will-not-run-when-intoxicated

ব্যুরো নিউজ, ১ মার্চ: নেশা করে গাড়ি চালানো আর তার থেকেই দুর্ঘটনা। এমন ঘটনা আকছার ঘটেই চলেছে। ঘবরের কাগজ হোক বা সংবাদ মাধ্যম, প্রতিদিন  কম বেশি এই ঘটনা শিরোনামে উঠে আসছে। অবশ্য এর বিরুদ্ধে শক্ত হয়েছে প্রশাসন। ড্রিঙ্ক এন্ড ড্রাইভের ক্ষেত্রে আনা হয়েছে অনেক নিয়ম অপরাধিকে জরমানা এমনকি তার আইনি শাস্তি সবই যেনঅ গা-সওয়া হয়ে উঠেছে। কিছুতেই দমানো যাচ্ছে না অপরাধ।

Advertisement of Hill 2 Ocean

কিন্তু এমন যদি হত, মদ্যপান করে গাড়িতে উঠলে গাড়ি চলতোই না, তবে বোধহয় এক্ষেত্রে অপরাধ কিছুটা হলেও দমানো যেত। কিন্তু আমার এই কথা শোনার পর অনেকেই তা হাস্যরস ভেবেই উড়িয়ে দেবেন। বলবেন এমন আবার  হয় নাকি কখনও! কিন্তু হ্যাঁ, এবার এমনই অভাবনীয় আবিষ্কার করে তাক লাগিয়ে দিল উত্তর প্রদেশের এলাহাবাদে অবস্থিত মতিলাল নেহরু ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির পড়ুয়ারা।

নিয়ন্ত্রণ হারিয়ে খাদে | প্রাণ গেল ১৪ জনের

তৈরি করা হয়েছে একটি ই-বাইক। সেই বাইকেই যদি মদ্যপান করে ওঠেন তবে বেইক চালানোর আশা ভুলে যান। কারণ মদ্য পান করে বাইকে উঠলে বাইক চলা তো দূর স্টার্ট পর্যন্ত নেবেনা।

incredible-discovery-to-prevent-drink-and-drive-bike-will-not-run-when-intoxicated

কারণ এই ই- বাইকে অ্যালকোহল ডিটেকশন সিস্টেম রয়েছে। তাই মদ্যপ অবস্থায় বাইক চালানোর চেষ্টা করলে, অ্যালকোহল ডিটেকশন সিস্টেমের মাধ্যমেই তা গাড়ির স্টার্ট সিস্টেমকে বন্ধ করে দেবে। আর এই ফিচার আবিষ্কার করেই সর্বভারতীয় প্রতিযোগিতায় পুরস্কার জিতে নিয়েছে পড়ুয়াদের ডিজাইন করা এই বাইক। বাইকটির সর্বোচ্চ গতি ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। মাত্র চার ঘণ্টা চার্জ দিলেই চলবে ৬০ কিলোমিটার পর্যন্ত। পাশাপাশি এই বাইকে রয়েছে অ্যান্টি থেপ্ট অ্যালার্ম। তাই বাইকটি কোনওভাবে চুরির চেষ্টা হলে পাবেন সাবধান বার্তা। আর এই বাইকের দাম ১ লক্ষ ৩০ হাজার টাকার মতো হতে পারে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর