bihar-politics-anubrata-kajal-karim-tension

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:দু’বছর পরে মঙ্গলবার জেল থেকে বীরভূমে ফিরেছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তার ফিরতি অনুষ্ঠানে বুধবার জেলা তৃণমূল কার্যালয়ে বৈঠকও করেছেন তিনি। তবে উল্লেখযোগ্যভাবে, ওই বৈঠকে উপস্থিত ছিলেন না জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, যার সঙ্গে অনুব্রতের সম্পর্ক সর্বদাই ‘মধুর’ বলে পরিচিত। বুধবার রাতে কাজল নানুরের কর্মী বৈঠকে যা বলেছেন, তা নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

ইংল্যান্ডের মত সিদ্ধান্ত নিতে কেন পারলেন না জয় শাহ?

কি বললেন?

নানুরের বাসাপাড়ায় বুধবার রাতে অনুষ্ঠিত কর্মী বৈঠকে কাজলকে বলতে শোনা গিয়েছে, “আমি দাবা খেলতে জানি। হাডুডু-ও জানি। খেলা হবে, গান শুনিয়ে লাভ নেই।” তার বক্তৃতায়, কাজল এক ধরণের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “পাঙ্গা নিতে এসো না। হাতে চুড়ি পরে বসে নেই। যে দিন গোটাব, সে দিন একদম গুটিয়ে দেব।” যদিও তিনি কোনও নির্দিষ্ট নাম উল্লেখ করেননি, তবে অনেকের মতে, এই বক্তব্যটি নানুরের তৃণমূল নেতা করিম খানের প্রতি ইঙ্গিত।অনুব্রত যখন তিহাড় জেলে ছিলেন, তখন করিমই ছিলেন তার সঙ্গে যোগাযোগ রাখার প্রধান ব্যক্তি। করিম নিয়মিত দিল্লিতে উপস্থিত থাকতেন এবং আদালতের শুনানিতে হাজিরা দিতেন। অনুব্রতের জেল থেকে ফিরে আসার পর করিম নতুন করে দাপট দেখাতে শুরু করেছেন বলে খবর।এদিকে, কাজলের বক্তৃতা যে করিমের বিরুদ্ধে ছিল তা বলার অপেক্ষা রাখে না। কাজল বলেন, “গ্রুপবাজি করতে এসো না। গ্রুপবাজি করতে এলে ভাল হবে না।” তিনি যদিও বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, অনুব্রত মণ্ডলের নির্দেশে আমি কাজ করব,” কিন্তু এই কথাগুলি শুনে অনেকেই মনে করছেন, কাজল আসলে অনুব্রতের ঘনিষ্ঠদের বিরুদ্ধে একটি নীরব সতর্কতা পাঠাচ্ছেন।

জুনিয়র ডাক্তারদের ৭ দফা দাবিঃ মুখ্যসচিবের প্রতিশ্রুতি এখনও ফলপ্রসূ হয়নি

এখন প্রশ্ন উঠেছে, রাজনৈতিক কোন্দল কীভাবে বীরভূমের রাজনৈতিক পরিস্থিতিকে প্রভাবিত করবে। অনুব্রতের জেলে থাকার সময় পঞ্চায়েত ও লোকসভায় তৃণমূলের জয় স্পষ্টভাবে এই দলীয় সংগঠনের শক্তি প্রদর্শন করে। অনেক নেতা মনে করেন, অনুব্রতের অনুপস্থিতিতে তৃণমূলের বিজয় যে সম্ভব না সেই মিথ ভেঙে গেছে। এখন বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে, যা দলের ভিতরকার অস্থিরতার প্রকাশ ঘটাচ্ছে।এখন দেখার বিষয়, এই গোষ্ঠী রাজনীতির সংঘাত বীরভূমের রাজনৈতিক পরিস্থিতিতে কী ধরনের পরিবর্তন আনবে এবং দলের অভ্যন্তরে নতুন নেতৃত্বের উত্থানের পথ সুগম করবে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর