Banshdah bill pending inclusion in Srirampur's bird sanctuary list

ব্যুরো নিউজ, ২৪ ফেব্রুয়ারি: বন দফতরের উদ্যোগে পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলী ১ নম্বর ব্লকের শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বাঁশদহ বিলে শুরু হয়েছে পাখি গণনার কাজ। রবিবার সেখানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক স্বপন দেবনাথ, পূর্বস্থলী ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক, কাটোয়ার বন দফতরের আধিকারিক শিবপ্রসাদ সিনহা সহ আরও অন্যান্য আধিকারিকেরা।

হাইকোর্টের নির্দেশকে অমান্য করে এসপ্ল্যানেডে চলছে অবাধে বাস পরিষেবা

ওইদিন বিধায়ক স্বপন দেবনাথকে বলতে শোনা গিয়েছে, এখানে তিনি খাল- বিল- চুনো মাছ- পিঠে পুলি উৎসবের আয়োজন করে থাকেন। এখানে প্রায় ৭১ একরের উপর এলাকা জুড়ে অবস্থিত বাঁশদহ বিল ও সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে চাঁদের বিল নামক দুটি জলাশয় আছে।

Srirampur's bird sanctuary

তিনি বলেন, বিগত কয়েক বছর ধরে এখানে হাজার হাজার পরিযায়ী পাখির আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে এই জলাশয়ে। বিষয়টি এলাকাবাসীর সাথে সাথে তার নজরও এড়ায়নি। জিনিসটা তিনি বেশ কয়েকদিন পর্যবেক্ষণ করার পরে বনদফতরের সাথে যোগাযোগ করে বিষয়টি তাঁদের জানান।

 পাখিরালয়ের তকমা নেওয়ার আশায় বাঁশদহ বিল

তিনি আবেদন জানান যদি সেই এলাকায় একটি পাখিরালয় তৈরি করা যায়। তার সেই আবেদন গ্রহণ করে বন দফতরের পক্ষী বিশেষজ্ঞ আধিকারিক তাঁর গঠন করা একটি টিম নিয়ে পূর্বস্থলীর সেই জায়গা পরিদর্শনে আসেন।

Advertisement of Hill 2 Ocean

ইতিমধ্যেই কয়েক হাজার পাখির গণনা হয়ে গিয়েছে। বিধায়ক আরও বলেন, ভবিষ্যতে যদি এখানে পাখিরালয় তৈরি হয় তবে পশ্চিমবঙ্গের পাখিরালয়ের খাতায় আরও একটি বিলের নাম অন্তর্ভুক্ত হবে ও ধীরে ধীরে এটি পরিণত হবে একটি পর্যটন কেন্দ্রে। বিষয়টি খুবই আনন্দের। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর