bangladeshi ilish

ব্যুরো নিউজ,২৭ সেপ্টেম্বর:পুজো প্রায় এসে গেছে এবং তার সঙ্গে এসেছে একটি দারুণ খবর। পুজো মানেই খাওয়ার আনন্দ, আর অনেকের কাছে পুজো সম্পূর্ণ হয় না বাংলাদেশের সুস্বাদু ইলিশ ছাড়া। শেখ হাসিনা যখন বাংলাদেশে প্রধানমন্ত্রী ছিলেন, তখন পুজোতে ইলিশ আসা ছিল একটি নিয়ম। তবে এবারও, সমস্ত সংশয়ের অবসান ঘটিয়ে, বাংলাদেশ থেকে প্রচুর ইলিশ মাছ বাংলায় এসে পৌঁছেছে।

আবহাওয়া রিপোর্টঃদুর্গাপুজোয় কেমন থাকবে বাংলার আকাশ? 

ইলিশের দাম কত হতে পারে?

বর্তমানে বাংলাদেশে অন্তর্বর্তী সরকার রয়েছে, যার প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস। কিছুদিন আগে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার কারণে অনেকেই উদ্বিগ্ন ছিলেন, পুজোর সময় ইলিশ আসবে কি না, কিন্তু অবশেষে ইলিশ মাছ এসে গেছে।সূত্রে খবর, বাংলাদেশ থেকে প্রায় ১৭২টি পেটি বোঝাই ট্রাকে এসে পৌঁছেছে ইলিশ। এছাড়া আরও কয়েকটি ট্রাকেও ইলিশ আসার খবর আছে। মোট মিলিয়ে প্রায় ২৫ থেকে ৩০ টন ইলিশ বাংলাদেশ থেকে এপার বাংলায় আসতে পারে। সবদিক ঠিক থাকলে শুক্রবার সকাল থেকেই কলকাতার বাজারে বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে। বিশেষত, বৃষ্টির দিনে অনেকেই ঘরে খিচুড়ি রান্না করেন, তার সঙ্গে যোগ হবে ইলিশের স্বাদ।পুজোয় পদ্মার এই ইলিশের স্বাদ নেওয়ার জন্য অনেকেই  সারা বছর অপেক্ষা করেন। দাম একটু বেশি হলেও, বছরের এক-দুদিন ইলিশ মাছ খেতে মন চায়। তবে এবার সেই অপেক্ষা শেষ। পুজোর আগে এসে গেল বাংলাদেশি ইলিশ।গত ২১শে সেপ্টেম্বর একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, দুর্গাপুজো উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। তারপর থেকেই ব্যবসায়ীরা অপেক্ষা করতে শুরু করেছিলেন ইলিশ আসার। বাংলাদেশ সরকারের ছাড়পত্র পাওয়ায় এপার বাংলার আমদানিকারকরা দারুণ খুশি।

জুনিয়র ডাক্তারদের ৭ দফা দাবিঃ মুখ্যসচিবের প্রতিশ্রুতি এখনও ফলপ্রসূ হয়নি

এখন প্রশ্ন হচ্ছে, বাংলাদেশি এই ইলিশের দাম কত হতে পারে? শীঘ্রই কলকাতা, হাওড়া এবং রাজ্যের বিভিন্ন বাজারে ইলিশ পৌঁছাবে। হাওড়া, পাতিপুকুর, শিয়ালদা ও শিলিগুড়ি সহ বেশ কয়েকটি বাজারে আপাতত ইলিশ আসছে। তবে ভিন্ন বাজারে দাম   ভিন্ন হতে পারে।মনে করা হচ্ছে, ইলিশের দাম ১২০০-১৪০০ টাকার মধ্যে থাকতে পারে। এদিকে, যে ইলিশ এবারে বাজারে এসেছে, তার বেশিরভাগই এক কেজির বেশি। স্বাদ ও গন্ধে তা অতুলনীয় হবে। তাই অপেক্ষা আর নয়, এবার বাজার থেকে কিনে নিয়ে ইলিশ রান্নার সময় এসে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর