Bandebharat Sleeper Train

ব্যুরো নিউজ, ৮ মে: দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে চালু হচ্ছে বন্দেভারত স্লিপার ট্রেন। এই বিশেষ ট্রেনগুলি চালানোর প্রস্তুতি শুরু করেছে রেল মন্ত্রক। ভারতীয় রেলওয়ে মধ্যপ্রদেশের তীর্থযাত্রী এবং সাধারণ জনগণের জন্য আনন্দ ও আরাম দায়ক চমক দিয়েছে। যারা উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দিরে রাম লালার দর্শনের জন্য অযোধ্যা ধাম ভ্রমণ করতে ইচ্ছুক তাদের জন্য সুখবর… ভারতীয় রেলওয়ে ভোপাল (মধ্যপ্রদেশ) কে মুম্বাই (মহারাষ্ট্র) এবং অযোধ্যার সাথে সংযোগকারী বন্দে ভারত স্লিপার ট্রেন চালু করতে  চলেছে। রেল মন্ত্রকের পক্ষ থেকে এই বিশেষ ট্রেনগুলি পরিচালনার প্রস্তুতি চলছে।

দার্জিলিং-এর কাছে পাহাড়ে ঘেরা ছোট্ট গ্রাম দাওয়াইপানি

আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদন এবং রেল মন্ত্রকের কয়েকটি সূত্রের ভিত্তিতে এই রুটে ট্রায়ালরান এই বছর জুলাই মাসেই শুরু হবে। এর সাথে, ভোপাল থেকে রাজস্থান পর্যন্ত একটি বন্দে ভারত ট্রেন চালু হতে পারে। যার জন্য কোচ তৈরির কাজ চলছে। তবে এখনও বন্দে ভারত স্লিপার ট্রেনের সময়সূচী জানায়নি রেল মন্ত্রক। ট্রায়াল শেষ হওয়ার পরেই তা ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে।

বন্দে ভারত স্লিপার ট্রেনে কোচ সংখ্যা-
বন্দে ভারত স্লিপার ট্রেনে 15টি কোচ থাকবে। এখন পর্যন্ত, তিনটি নন-স্লিপার বন্দে ভারত ট্রেন ইতিমধ্যেই মধ্যপ্রদেশে চলছে এবং এখন ভোপাল থেকে মুম্বাই হয়ে অযোধ্যা যাওয়ার জন্য স্লিপার বন্দে ভারত ট্রেন চালানোর কাজ পুরোদমে চলছে।

প্রতিটি বন্দে ভারত স্লিপার ট্রেনে 15টি কোচ থাকবে। জানা গিয়েছে রেল এই ট্রেনগুলিকে রাতের বেলা চালাবে। ফলে সকালেই যাত্রীরা গন্তব্যে পৌঁছতে পারবে। এটি যাত্রীদের জন্য ভ্রমণকে সহজ করে তুলবে, বিশেষ করে গ্রীষ্মের সময়। 
বন্দে ভারত স্লিপার ট্রেনের দূরত্ব এবং গতি-
রেলওয়ে শুধুমাত্র 1000 কিলোমিটার দূরের শহরগুলিতে বন্দে ভারত স্লিপার ট্রেন চালাবে। বর্তমানে টিকিটের উচ্চ মূল্যের কারণে এসি বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীর ঘাটতি রয়েছে।
বন্দে ভারত স্লিপার ট্রেনের গতি অন্যান্য ট্রেনের তুলনায় বেশি। বন্দে ভারত স্লিপার ট্রেনটি ঘণ্টায় 160 কিলোমিটার গতিতে চালানো যাবে। এতে যাত্রীদের পাশাপাশি রেলেরও সময় বাঁচবে।
https://youtu.be/pR39ZJRu-Ms

		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর