higher-secondary-syllabus-cheange

ব্যুরো নিউজ, ১৫ ফেব্রুয়ারি: রাত পোহালেই শুরু ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষাকে কেন্দ্র করে শেষ মুহূর্তে প্রশাসনিক প্রস্তুতিও তুঙ্গে।

সুকান্তর উপর পুলিশি অত্যাচার | বিজেপির বিক্ষোভ-মিছিলে পুলিশের ‘অতি-সক্রিয়তা’

পরীক্ষা কেন্দ্রগুলিতেও শেষ মুহূর্তের প্রস্তুতি প্রায় সম্পন্ন। প্রশাসন সূত্রে জানা যায়, এ বছর পুরুলিয়া জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ৬৫৬ জন। যা গত বছর তুলনায় ১ হাজার ৭৩ জন বেশি। পরীক্ষার্থীদের মধ্যে এ বছর ছাত্র সংখ্যা ১৭ হাজার ৬২৫ জন এবং ছাত্রী সংখ্যা ১৯ হাজার ৩১ জন। জেলা জুড়ে মোট পরীক্ষা কেন্দ্র ৯২ টি। বিভিন্ন বছরের মত এবছরও পরীক্ষাকে কেন্দ্র করে কিছু নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Ban on use of microphone on the day of higher secondary examination, photocopy shops will also be closed

জারি একাধিক নিষেধাজ্ঞা

পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৮ টা থেকে নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে। ৯.৪৫ নাগাদ তাদের প্রশ্নপত্র দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল ফোন, কোনও বৈদ্যুতিন যোগাযোগের যন্ত্র, স্মার্টওয়াচের নিষেধাজ্ঞা থাকলেও পরীক্ষার্থীরা সাদা বোতলে জল, ট্রান্সপারেন্ট পরীক্ষার বোর্ড, পেন, পেনসিল এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা বিশেষ ধরনের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে।

এবছর প্রত্যেক পরীক্ষাকেন্দ্রেই ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারি ব্যবস্থা থাকছে। প্রশাসনের তরফে পরীক্ষাকেন্দ্রের ৫০ মিটার জুড়ে ১৪৪ ধারা জারি থাকবে। পরীক্ষার দিনগুলোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মাইক্রোফোনের ব্যবহারে এবং ওইদিন গুলিতে ফটোকপির দোকানগুলি বন্ধ থাকবে বলে নিষেধাজ্ঞায় জানানো হয়েছে। প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্য দফতরের বিশেষ শিবির থাকছে। এছাড়াও অসুস্থ পরীক্ষার্থীর জন্য ব্লক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বিশেষ শয্যার ব্যবস্থা থাকবে। পরীক্ষার দিনগুলোতে যাতায়াত ব্যবস্থা সচল রাখতে জেলা প্রশাসন, ট্রাফিক পুলিশ ও পরিবহণ দফতর সক্রিয় থাকবে। প্রয়োজনে অতিরিক্ত যানবাহনের ব্যবস্থা থাকবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর