asean-century-modi-plan-2024

ব্যুরো নিউজ,১১ অক্টোবর:ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি লাওসে অনুষ্ঠিত ২১তম আসিয়ান-ইন্ডিয়া সামিটে বলেছেন, “আমি বিশ্বাস করি, একবিংশ শতাব্দী আসলে আসিয়ান শতাব্দী।” এই বক্তব্যের মাধ্যমে তিনি আসিয়ান দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্কের গুরুত্ব তুলে ধরেছেন। মোদী উল্লেখ করেছেন যে, গত এক দশকে আসিয়ান দেশগুলির সঙ্গে ভারতের আন্তর্জাতিক বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে ১৩০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ফলে, দেশের মধ্যে আর্থিক সম্পর্কও আরও দৃঢ় হয়েছে।

মুম্বাইয়ে দুর্গাপুজোর উল্লাস, কাজল ও জয়াকে নিয়ে আলোচনা

“অ্য়াক্ট ইস্ট পলিসি”

এদিনের অনুষ্ঠানে ভারত ছাড়াও মালয়েশিয়া, থাইল্যান্ড, ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম এবং সিঙ্গাপুরের রাষ্ট্রনেতারা অংশগ্রহণ করেন। মোদী তার ভাষণে উল্লেখ করেছেন, “অ্য়াক্ট ইস্ট পলিসি” ১০ বছর আগে গ্রহণের পর থেকে আসিয়ান দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে।মোদী ১০টি দাওয়াই প্রস্তাব করেছেন, যার মধ্যে ২০২৫ সালকে ‘আসিয়ান-ভারত পর্যটন বর্ষ’ হিসাবে উদযাপন করা, নালন্দা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ দ্বিগুণ করা, এবং ভারতের কৃষি বিশ্ববিদ্যালয়ে আসিয়ান দেশগুলির শিক্ষার্থীদের জন্য নতুন অর্থ বরাদ্দের ঘোষণা অন্তর্ভুক্ত।তিনি যুব সম্মেলন, স্টার্ট-আপ উৎসব এবং সঙ্গীত উৎসবের মতো জনমুখী উদ্যোগের কথাও বলেছেন। আসিয়ান-ভারত মহিলা বিজ্ঞানী সম্মেলনের আয়োজন এবং বিপর্যয় মোকাবিলায় ৫ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আশ্বাসও দিয়েছেন মোদী।

অনিকেত মাহাতোর শারীরিক অবস্থা উদ্বেগজনক, হাসপাতালে ভর্তি

স্বাস্থ্য পরিষেবা উন্নত করার পাশাপাশি আসিয়ান দেশগুলির মধ্যে সাইবার নীতি বজায় রাখার জন্য নিয়মিত আলোচনা চালানোর কথাও বলেছেন তিনি। গ্রিন হাইড্রোজেন নিয়ে কর্মশালার প্রস্তাব দিয়ে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আসিয়ান রাষ্ট্রনেতাদের উদ্দেশে “মায়ের জন্য একটি গাছ লাগান” বার্তাও দিয়েছেন।ভারত এবং আসিয়ান দেশের মধ্যে এই সম্পর্ককে আরও শক্তিশালী করার লক্ষ্যে মোদীর এই ১০ দফা পরিকল্পনা সত্যিই প্রশংসনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর